লংগদুতে যুব সমিতির তৃতীয় যুব সম্মেলন সম্পন্ন

পার্বত্য চট্টগ্রামরাঙ্গামাটিসংবাদ

লংগদু প্রতিনিধি

“পার্বত্য চট্টগ্রাম চুক্তি মোতাবেক স্থানীয় ভোটার তালিকা প্রণয়নের ভিত্তিতে অতি দ্রুত তিন পার্বত্য জেলা পরিষদের নির্বাচন দিতে হবে” এই স্লোগানকে সামনে রেখে যুব সমিতি লংগদু থানা কমিটির তৃতীয় যুব সম্মেলন লংগদু সদরের তিনটিলাস্থ পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির থানা কার্যালয় মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে।

বিদায়ী কমিটির সাধারণ সম্পাদক ঝিন্টু চাকমার সঞ্চালনায় সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি রাঙ্গামাটি জেলা কমিটির অন্যতম সদস্য অনঙ্গ লাল চাকমা, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন পার্বত্য চট্টগ্রাম যুব সমিতি কেন্দ্রীয় কমিটির সহ সভাপতি শান্তি বিজয় চাকমা, জেএসএস লংগদু থানা কমিটির সাংগঠনিক সম্পাদক সুশীল জীবন চাকমা, ছাত্র বিষয়ক সম্পাদক বিনয় কান্তি চাকমা, তথ্য ও প্রচার সম্পাদক বিক্রম চাকমা প্রমুখ।

সমাবেশে আরও উপস্থিত থেকে বক্তব্য প্রদান করেন মানিক কুমার চাকমা, হেডম্যান, ২৫ নং মাইনীমুখ মৌজা, বিমল কান্তি চাকমা, হেডম্যান উল্টাছড়ি মৌজা, যুব সমিতি দীঘিনালা থানা কমিটির সাংগঠনিক সম্পাদক সমীরণ চাকমা, মহালছড়ি থানা যুব সমিতির সাধারণ সম্পাদক রিটেন চাকমা, পাহাড়ী ছাত্র পরিষদ কেন্দ্রীয় কমিটির সদস্য সুভাষ চাকমা প্রমুখ।

সম্মেলনে বক্তারা বলেন, পার্বত্য চট্টগ্রাম চুক্তি মোতাবেক ভূমি সমস্যার সমাধান না হওয়ায় চুক্তি স্বাক্ষরের এত বছর পরেও পার্বত্য চট্টগ্রামের সমস্যাটির এখনও সমাধান হয়নি। চুক্তি মোতাবেক স্থায়ী বাসিন্দাদের নিয়ে ভোটার তালিকা প্রণয়ন না হওয়ায় পরিষদগুলোতে এত বছরেও গণতান্ত্রিক পদ্ধতিতে প্রতিনিধি নিশ্চিত না হওয়ায় পরিষদগুলো কার্যত যে সরকার ক্ষমতায় অধিনস্থ হয় সে সরকারের নেতা-কর্মীদের পুনর্বাসন কেন্দ্রে পরিণত হয়েছে। জনগণের কাছে জবাবদিহিতা না থাকায় কার্যত দুর্নীতিবাজদের আখড়ায় পরিণত হয়েছে।

সম্মেলনে বক্তারা আরও বলেন, ছাত্র এবং যুব সমাজ একটি জাতির আশা-আকাঙ্ক্ষার প্রতীক। সমাজ গঠনে এবং পরিবর্তনের ক্ষেত্রে ছাত্র-যুব সমাজই অগ্রণী ভূমিকা পালন করে এসেছে। তাই পার্বত্য চট্টগ্রামের আপামর জুম্ম জনগণের অধিকার প্রতিষ্ঠায় ছাত্র এবং যুব সমাজকে এগিয়ে আসতে হবে৷

সম্মেলন থেকে ইন্টন চাকমাকে সভাপতি, সুগত চাকমাকে সাধারণ সম্পাদক এবং শিপন চাকমাকে সাংগঠনিক সম্পাদক করে ১৭ সদস্য বিশিষ্ট পার্বত্য চট্টগ্রাম যুব সমিতি লংগদু থানা কমিটি ঘোষণা করা হয়৷

Tags: , , , ,

এই সম্পর্কিত আরও পোস্ট

বাঘাইছড়িতে যুব সম্মেলন সম্পন্ন
নির্বাচনী ইশতেহারে পার্বত্য চুক্তি বাস্তবায়নের অঙ্গীকার থাকতে হবেঃ বিমল কান্তি চাকমা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Fill out this field
Fill out this field
Please enter a valid email address.
You need to agree with the terms to proceed

Menu