কল্পনা চাকমা অপহরণের ২৭বছরঃ অপরাধীরা এখনো ধরা ছোঁয়ার বাইরে

পার্বত্য চট্টগ্রামরাঙ্গামাটি

সিএইচটি ভ্যানগার্ড

কল্পনা চাকমা

পার্বত্য চট্টগ্রামে জুম্ম জনগণের অধিকার আদায়ের লড়াই ও নারী জাগরণের অন্যতম সংগঠন হিল উইমেন্স ফেডারেশন। ১৯৯৬ সালের ১১ই জুন মধ্যরাতে অপহরণ করা হয় সংগঠনটির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদিকা কল্পনা চাকমাকে। রাঙ্গামাটি পার্বত্য জেলার বাঘাইছড়ি উপজেলার নিউ লাল্যাঘোনা গ্রামের নিজ বাড়ি থেকে অপহৃত হন কল্পনা চাকমা।

দীর্ঘ ২৭টি বছর পেরিয়ে গেছে কল্পনা চাকমা অপহরণের, কিন্তু রাষ্ট্র কল্পনা চাকমার সন্ধান দিতে ব্যর্থ হয়েছে। উপরন্তু অভিযুক্ত তৎকালীন কজইছড়ি আর্মি ক্যাম্পের লে. ফেরদৌসসহ তার দৌসরদের বিচারের আওতায় না এনে অপহরণের ঘটনাটিকে ভিন্নখাতে প্রবাহিত করার চেষ্টা করা হয়েছে যা এখনো অব্যাহত রয়েছে।

৭ম জাতীয় সংসদ নির্বাচনের আগের রাতে সংঘটিত হওয়া এই অপহরণের ঘটনাটি দেশে বিদেশে ব্যাপক আলোড়ন সৃষ্টি করে। বিভিন্ন রাজনৈতিক, মানবাধিকার ও প্রগতিশীল সংগঠন এর প্রতিবাদ ও বিচারের দাবী জানায়। ব্যাপক প্রতিবাদ-বিক্ষোভের মুখে ঘটনার প্রায় দেড় মাসের পর সরকার অবসরপ্রাপ্ত বিচারপতি আব্দুল জলিলের নেতৃত্বে তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করে। কিন্তু ওই তদন্ত কমিটি প্রতিবেদন সরকারের নিকট জমা দিলেও তা আজো জনসমক্ষে প্রকাশ করা হয়নি।

কল্পনা চাকমা অপহরণের সাক্ষী তাঁর দুই ভাই কালিন্দী কুমার চাকমা ও লাল বিহারী চাকমা। অপহরণকারীরা কল্পনা চাকমার সাথে তাঁদের দুই ভাইকেও বাড়ি থেকে তুলে নিয়ে গিয়েছিল। ভাগ্যিস তারা পথিমধ্য থেকে পালিয়ে আসতে সক্ষম হয়েছিলেন। তাঁরা স্পষ্টভাবে অপহরণকারী লে. ফেরদৌস, ভিডিপি সদস্য নুরুল হক ও সালেহ আহমেদকে চিনতে পেরেছিলেন। অপহরণ ঘটনার পরবর্তী সময়ে কালিন্দী কুমার চাকমা লে. ফেরদৌস এবং ভিডিপি সদস্য নুরুল হক ও সালেহ আহমেদকে আসামি করে বাঘাইছড়ি থানায় মামলা দায়ের করেন। কিন্তু থানা কর্তৃপক্ষ পরিকল্পিতভাবে অভিযুক্তদের নাম বাদ দিয়ে মামলা রুজু করে।

মামলা করার প্রায় সাড়ে চৌদ্দ বছর পর ২১ মে ২০১০ তারিখে বাঘাইছড়ি থানার তদন্তকারী কর্মকর্তা এস আই ফারুক প্রথম চুড়ান্ত প্রতিবেদন দাখিল করেন। পরে মামলার বাদী কালিন্দী কুমার চাকমা এ প্রতিবেদনের ওপর নারাজী দিলে বিজ্ঞ আদালত ০২/০৯/২০১০ তারিখে মামলাটি অধিকতর তদন্তের জন্য সিআইডিকে নির্দেশ দেন। এরপর সিআইডি’র তদন্ত কর্মকর্তা শহীদুল্লাহ দুইবছর তদন্ত করে চিহ্নিত অপহরণকারীদের নাম বাদ দিয়ে ২৬ সেপ্টেম্বর ২০১২ তার তদন্ত প্রতিবেদন দাখিল করেন।

এরপর একের পর এক তদন্ত কর্মকর্তার পরিবর্তন হতে থাকে কিন্তু চিহ্নিত অপহরণকারীদের বিচার হয়না। কল্পনা চাকমার সন্ধান রাষ্ট্র দিতে পারেনা। দীর্ঘ ছাব্বিশ বছরেও কল্পনা চাকমা অপহরণের বিচার না হওয়ায় দেশে বিচারহীনতার চিত্রই স্পষ্টভাবে ফুটে উঠে। আর এতেই প্রমাণ হয়, এই অপহরণ ঘটনা ছিল অত্যন্ত সুপরিকল্পিত এবং রাষ্ট্রীয় মদদেই এই ঘটনা সংঘটিত করা হয়েছে। তাই রাষ্ট্রকেই কল্পনা চাকমার সন্ধান দিতে হবে।

এজন্য রাষ্ট্র বা সরকারের উচিত আর কালক্ষেপণ না করে আলোচিত এ অপহরণ ঘটনায় জড়িত চিহ্নিত অপরাধী লে. ফেরদৌস ও তার সহযোগীদের আইনের আওতায় এনে যথোপযুক্ত বিচার ও শাস্তির ব্যবস্থা গ্রহণ করা। অন্যথায় রাষ্ট্র এই ঘটনার দায় থেকে কখনো মুক্ত হতে পারবে না।

Tags: , , ,

এই সম্পর্কিত আরও পোস্ট

লামায় সেটেলার বাঙালি কর্তৃক জুম্মদের ভূমি বেদখলের চেষ্টার প্রতিবাদে সংবাদ সম্মেলন
দীঘিনালা উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান ধর্মবীর চাকমা আর নেই

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Fill out this field
Fill out this field
Please enter a valid email address.
You need to agree with the terms to proceed

Menu