আগামীকাল জেএসএস’র ৫০তম প্রতিষ্ঠাবার্ষিকী

খাগড়াছড়িপার্বত্য চট্টগ্রাম

ভ্যানগার্ড ডেস্ক

আগামীকাল ১৫ই ফেব্রুয়ারী পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির ৫০তম প্রতিষ্ঠাবার্ষিকী। বাংলাদেশের স্বাধীনতার পর ১৯৭২ সালের ১৫ই ফেব্রুয়ারী বীরেন্দ্র কিশোর রোয়াজা এবং মানবেন্দ্র নারায়ণ লারমার নেতৃত্বে পার্বত্য চট্টগ্রামের জুম্ম জনগণের প্রথম রাজনৈতিক সংগঠন পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি প্রতিষ্ঠা লাভ করে।

প্রতিষ্ঠার পর থেকে জুম্ম জনগণের অধিকার আদায়ের লক্ষ্যে প্রথমে গণতান্ত্রিক পন্থায় আন্দোলন পরিচালনা করতে থাকে এবং পরবর্তীতে গণতান্ত্রিক আন্দোলনের পথ রুদ্ধ হলে এই সংঠনের অধীনে গড়ে ওঠে সশস্ত্র সংগঠন শান্তিবাহিনী।

দীর্ঘ দুই যুগের অধিক সশস্ত্র সংগ্রামের পর ১৯৯৭ সালে তৎকালীন এবং বর্তমান বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা পার্বত্য চট্টগ্রামের সমস্যাটিকে রাজনৈতিক সমস্যা হিসেবে চিহ্নিত করে পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির সাথে চুক্তিতে উপনীত হন।

চুক্তি পরবর্তী দুই যুগের অধিক সময় অতিবাহীত হলেও এখনও পর্যন্ত চুক্তির মৌলিক ধারাগুলোর বাস্তবায়ন না হওয়া, ভূমি সমস্যার সমাধান না হওয়ার কারণে পার্বত্য চট্টগ্রামের জনপথে আজও হতাশা, ক্ষোভ বিরাজ করছে।

এরূপ পরিস্থিতিতে সংগঠনটি ৫০তম বর্ষ অতিক্রম করতে চলেছে। সংগঠন সূত্রে জানা গিয়েছে, ৫০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে খাগড়াছড়িস্থ মারমা উন্নয়ন সংসদ কমিউনিটি সেন্টারে নানাবিধ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

Tags: , , ,

এই সম্পর্কিত আরও পোস্ট

খাগড়াছড়িতে জনসংহতি সমিতি’র ৫০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আলোচনা সভা
বাঘাইছড়িতে এক নিরীহ গ্রামবাসীকে অপহরণ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Fill out this field
Fill out this field
Please enter a valid email address.
You need to agree with the terms to proceed

Menu