মহালছড়িতে স্কুল শিক্ষক কর্তৃক ছাত্রীকে যৌন হয়রানির অভিযোগ; বিক্ষোভ ও মানববন্ধন

খাগড়াছড়ি

সিএইচটি ভ্যানগার্ড, মহালছড়ি, খাগড়াছড়ি

ছবিঃ অভিযুক্ত শিক্ষক হরি রঞ্জন দে

খাগড়াছড়ি জেলার মহালছড়ি উপজেলার সিঙ্গিনালা উচ্চ বিদ্যালয়ের বিজ্ঞান বিভাগের সহকারী শিক্ষক হরি রঞ্জন দে’র বিরুদ্ধে একই স্কুলের এসএসসি পরীক্ষার্থী এক ছাত্রীকে যৌন হয়রানির অভিযোগ উঠেছে। ভুক্তভোগী স্কুল শিক্ষার্থী প্রধান শিক্ষক বরাবর লিখিত অভিযোগ দাখিল করেছেন বলে জানা গেছে।

লিখিত অভিযোগে জানা যায়, ভুক্তভোগী ওই জুম্ম স্কুল ছাত্রী শিক্ষক হরি রঞ্জন দে’র কাছে রসায়ন ও জীব বিজ্ঞান দুটি বিষয়ে স্কুলের একটি কক্ষে প্রাইভেট পড়তে যেতেন। প্রাইভেট পড়ার ফাঁকে শিক্ষক হরি রঞ্জন দীর্ঘদিন যাবত স্পর্শকাতর স্থানে হাত দিয়ে যৌন হয়রানি করতেন বলে ছাত্রীর অভিযোগ। ছাত্রী আরো অভিযোগ করেন উক্ত শিক্ষকের কাছে শুদ্ধভাবে এ্যাসাইনমেন্ট জমা দিলেও ভুল হয়েছে বলে বারবার হয়রানি করতেন।

সর্বশেষ গত শনিবার (২৫ সেপ্টেম্বর) ওই ছাত্রী শিক্ষক হরি রঞ্জন দে’র কাছে এ্যাসাইনমেন্ট সংশোধন করতে গেলে কক্ষের ভেতরে ছাত্রীকে একা পেয়ে জড়িয়ে ধরে বিভিন্ন স্পর্শকাতর জায়গায় হাত দেন। অবস্থার বেগতিক দেখে সেখান থেকে পালিয়ে আসেন বলে জানান ওই ছাত্রী। পরে ঘটনাটি বাবা-মাকে জানালে শিক্ষক হরি রঞ্জন দে’র বিরুদ্ধে প্রধান শিক্ষকের বরাবর ঘটনার শিকার ছাত্রী লিখিত অভিযোগ দাখিল করেন।

অভিযোগের বিষয়ে অভিযুক্ত শিক্ষক হরি রঞ্জন দে বলেন, এ্যাসাইনমেন্ট এর কভার পৃষ্টায় ভূল থাকায় ছাত্রীকে ডেকেছিলাম এবং প্রত্যেক ছাত্রছাত্রীদের এ্যাসাইনমেন্ট এর জন্য চাপ প্রয়োগ করেছিলাম। এটাই আমার কাল হয়ে দাড়িঁয়েছে। এটা আমার বিরুদ্ধে ষড়যন্ত্র। ওই ছাত্রীর এ্যাসাইনন্টমেন্ট এর কভার পেইজে ভুল ছিলো, আমি নতুন করে লিখে নিয়ে আসতে বলেছিলাম। এছাড়া ওই ছাত্রীর সাথে তাঁর অন্য কোনো কিছুই হয়নি বলে জানান।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক  মং মং মারমা বলেন, ছাত্রীটি আমার কাছে এসে সহকারি শিক্ষক হরি রঞ্জন দে’র বিরুদ্ধে লিখিত অভিযোগ দিয়েছেন। আমরা ইতোমধ্যেই পরিচালনা কমিটির মিটিং ডেকেছি। অভিযোগটি যাচাই-বাছাই করে বিধি মোতাবেক ব্যবস্থা গ্রহণ করা হবে বলে তিনি জানান।

এদিকে আজ মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর ২০২১) সকালে বাংলাাদেশ মারমা স্টুডেন্টস্ কাউন্সিল (বিএমএসসি), শাপলা সংঘ ক্লাব ও স্বপ্নের পাঠশালার যৌথ উদ্যোগে ছাত্রীকে যৌন হয়রানির প্রতিবাদে ও অভিযুক্ত শিক্ষককে অবিলম্বে আইনের আওতায় আনার দাবিতে বিক্ষোভ ও মানববন্ধন মিছিল অনুষ্ঠিত হয়েছে।

জানা যায়, সকাল ১০টায় সিঙ্গিনালা উচ্চ বিদ্যালয় মাঠ থেকে একটি বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি সিঙ্গিনালা বাজারে গিয়ে মানববন্ধন ও সমাবেশে মিলিত হয়। এতে সিঙ্গিনালা উচ্চ বিদ্যালয়সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।।

মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশে বিএমএসসি’র কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক ক্যপ্রু মারমা সঞ্চালনায় সভাপতিত্ব করেন বিএমএসসি’র কেন্দ্রীয় কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক নিঅংগ্য মারমা। এতে অন্যান্যের মধ্যে আরো বক্তব্য রাখেন শাপলা সংঘ ক্লাবের সদস্য ক্যচিউ মারমা, বিএমএসসি’র সিঙ্গিনালা আঞ্চলিক শাখার সভাপতি ওমেচিং মারমা, বিএমএসসি’র খাগড়াছড়ি জেলা কমিটির সভাপতি নিনি মারমা এবং শিক্ষার্থীদের পক্ষ থেকে বক্তব্য রাখেন উখেইমং মারমা ও খেংখেংচিং মারমা।

বক্তারা বলেন, গত ২৩ সেপ্টেম্বর বিদ্যালয় ছুটির পর শিক্ষক ‘হরি রঞ্জন দে’ এসাইনমেন্টের কথা বলে স্কুলের ল্যাবরেটরি রুমে ডেকে নিয়ে শিক্ষার্থীর সাথে যৌন হয়রানিমূলক আচরণ করেন। পরবর্তী ২৪ ও ২৬ তারিখে একই ঘটনা পুনরাবৃত্তি ঘটান শিক্ষক জাতির কলঙ্ক, কুলাঙ্গার হরি রঞ্জন দে। লোকলজ্জায় ভিক্টিম কাউকে অবহিত করতে না পারলেও পরবর্তীতে সচেতন ব্যক্তিদের সহযোগিতায় বিদ্যালয়ের কর্তৃপক্ষের কাছে অবহিত করা হয়। যৌন হয়রানির শিকার শিক্ষার্থী বিদ্যালয়ের প্রধান শিক্ষক বরাবর একটি লিখিত অভিযোগও করেছেন।

বক্তারা শিক্ষক হরি রঞ্জন দে কর্তৃক বারবার যৌন হয়রানির ঘটনা ঘটেছে বলে অভিযোগ করেন এবং পুনরায় যাতে এমন ঘটনা না ঘটে সেজন্য অবিলম্বে উক্ত শিক্ষককে গ্রেফতার ও অপসারণের দাবি জানান।

Tags: , ,

এই সম্পর্কিত আরও পোস্ট

মানিকছড়িতে স্কুলছাত্রীকে ধর্ষণ ও হত্যার চেষ্টা মামলায় আটক ১
বান্দরবানে পর্যটকবাহী গাড়িতে ব্রাশফায়ারের ঘটনায় ২৩ জনকে আসামী করে মামলা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Fill out this field
Fill out this field
Please enter a valid email address.
You need to agree with the terms to proceed

Menu