শোক ও শ্রদ্ধায় মানবেন্দ্র নারায়ণ লারমা’কে স্মরণ

পার্বত্য চট্টগ্রাম

ভেনগার্ড প্রতিবেদক

আজ পাহাড়ের অবিসংবাদিত নেতা, সাবেক গণ পরিষদ সদস্য, জুম্ম জাতীয় জাগরণের অগ্রদূত, জনসংহতি সমিতির প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক মহান নেতা মানবেন্দ্র নারায়ণ লারমার ৩৭ তম মৃত্যুবার্ষিকী ও জুম্ম জাতীয় শোক দিবস। ১৯৮৩ সালের ১০ নভেম্বর বিভেদপন্থীদের গুলিতে নির্মমভাবে ৮ সহযোদ্ধাসহ খুন হন মহান নেতা এমএন লারমা। পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির উদ্যোগে পার্বত্য চট্টগ্রামের বিভিন্ন স্থানে দিবসটি যথাযোগ্য মর্যাদায় পালন করা হয়েছে।

খাগড়াছড়ি সদর

দিবসটি উপলক্ষে খাগড়াছড়িতে সকাল ৮ ঘটিকার সময়ে জনসংহতি সমিতি এবং অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা মহাজন পাড়াস্থ এমএন লারমা ভাস্কর্য পাদদেশে জমায়েত হয়। প্রথমে কালো ব্যাজ ধারণ এবং এরপর এমএন লারমা’র ভাস্কর্যে পুষ্পমাল্য অনুষ্টান আরম্ভ করা হয়। যথাক্রমে পুষ্পমাল্য অর্পন করেন- পিসিজেএসএস কেন্দ্রীয় কমিটি, কেন্দ্রীয় উপদেষ্টা কমিটি, ইউপিডিএফ (গণতান্ত্রিক) কেন্দ্রীয় কমিটি, পিসিজেএসএস খাগড়াছড়ি জেলা কমিটি, রাঙ্গামাটি জেলা কমিটি, বান্দরবান জেলা কমিটি, খাগড়াছড়ি সদর থানা কমিটি, পৌর কমিটি; মহিলা সমিতি; যুব সমিতি কেন্দ্রীয় কমিটি, জেলা কমিটি, সদর থানা কমিটি; পিসিপি কেন্দ্রীয় কমিটি, পিসিপি (গণতান্ত্রিক) কেন্দ্রীয় কমিটি, পিসিপি খাগড়াছড়ি জেলা কমিটি, সদর থানা কমিটি, খাগড়াছড়ি সরকারি কলেজ কমিটি। এছাড়াও সুশীল সমাজ, পার্বত্য যানবাহন মালিক সমিতি, কার্বারী এসোসিয়েশন, শহীদ তাতিন্দ্র লাল চাকমা’র (পেলে) পরিবারসহ বিভিন্ন সামাজিক, রাজনৈতিক ও বিভিন্ন গণ্যমান্য ব্যক্তিবর্গ শোক ও শ্রদ্ধায় পুষ্পমাল্য অর্পন করেন। পুষ্পমাল্য অর্পন শেষে জনসংহতি সমিতি এবং অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা পার্বত্য জোত মালিক সমিতির কার্যালয়ে স্মরণ সভার আয়োজন করে। স্মরণ সভায় জুনান চাকমার সঞ্চালনায় এমএনলারমার ৩৭তম প্রতিষ্ঠাবার্ষিকী ও জুম্ম জাতীয় শোক দিবস প্রস্তুতি কমিটির আহ্বায়ক আরাধ্য পাল খীসার সভাপতিত্বে প্রধান অথিতি হিসেবে উপস্থিত ছিলেন পিসিজেএসএস কেন্দ্রীয় কমিটির সভাপতি সুভাষ কান্তি চাকমা, বিশেষ অথিতি হিসেবে উপস্থিত ছিলেন পিসিজেএসএস কেন্দ্রীয় কমিটির তথ্য ও প্রচার সম্পাদক সুধাকর ত্রিপুরা। স্মরণ সভার শুরুতে শোক প্রস্তাব পাঠ করেন পিসিজেএসএস খাগড়াছড়ি সদর থানা কমিটির দপ্তর সম্পাদক সুনীল চাকমা। শোক প্রস্তাব পাঠ শেষে এমএনলারমাসহ আত্মনিয়ন্ত্রণাধিকার প্রতিষ্ঠার সংগ্রামে আত্মবলিদানকারী সকল বীর শহীদদের স্মরণে এক মিনিট মৌনব্রত পালন করা হয়। প্রধান অথিতির বক্তব্যে সুভাষ কান্তি চাকমা বলেন পৃথিবীর অধিকার হারা মানুষদের প্রতিটি লড়াই সংগ্রামের ইতিহাসে প্রতিক্রিয়াশীল গোষ্ঠীর উদ্ভব আমরা লক্ষ্য করেছি, তেমনি পার্বত্য চট্টগ্রামের ইতিহাসে গিরি-প্রকাশ-দেবেন-পলাশ চক্রও প্রতিক্রিয়াশীল গোষ্ঠী। জুম্ম জাতীয় কুলাঙ্গার। প্রতিক্রিয়াশীল গোষ্ঠী যতই শক্তিশালী হোক সত্য ও ন্যায়ের সাথে লড়াইয়ে তারা কোনদিন ঠিকে থাকতে পারেনা, গিরি-প্রকাশ-দেবেন-পলাশ চক্রও ঠিকে থাকতে পারেনি। মহান নেতা এমএনলারমা আজ প্রয়াত কিন্তু তার প্রদর্শিত পথ-আদর্শ আজও আমাদের মাঝে বিদ্যমান। সেই আদর্শকে বুকে ধারণ করে, শোককে শক্তিতে পরিণত করে এসময়ের গিরি-প্রকাশ-দেবেন-পলাশ চক্র সন্তু লারমার দল ও ইউপিডিএফকে(প্রসীত) কঠোর হস্তে দমন করে জুম্ম জনগণকে সাথে নিয়ে পার্বত্য চট্টগ্রাম চুক্তি বাস্তবায়নের আন্দোলন জোরদার করার আহ্বান জানান। এছাড়াও বক্তারা পাহাড়ের বিবাদমান পরিস্থিতি থেকে উত্তরণের জন্য করণীয় পদক্ষেপ গ্রহণের জন্য ছাত্র ও যুব সমাজের প্রতি আহবান জানান।

জনসংহতি সমিতি খাগড়াছড়ি সদরের ৫নং ভাইবোনছড়া ইউনিয়ন কমিটির উদ্যোগে দেওয়ানপাড়া এলাকার ফুলবারেঙ ক্লাব প্রাঙ্গনে অস্থায়ী শহীদ বেদীতে পুষ্পমাল্য অর্পন ও শোক প্রস্তাব পাঠ ও স্মরণসভার আয়োজন করা হয়। এতে সংগঠনের বিভিন্ন অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীসহ বিভিন্ন এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ অংশগ্রহণ করেন। সুনয় চাকমার সঞ্চালনায় স্মরণ সভায় উপস্থিত থেকে বক্তব্য রাখেন পিসিজেএসএস খাগড়াছড়ি জেলা কমিটির সাংগঠনিক সম্পাদক জল্লু মনি চাকমা, পানছড়ি ইউনিটের সংগঠক সুজন চাকমা, ৫ নং ভাইবোনছড়া ইউনিয়ন পরিষদের প্রাক্তন চেয়ারম্যান উমাকান্ত দেওয়ান, বিশিষ্ট শিক্ষাবিদ, কুজেন্দ্র লাল ত্রিপুরা, সাবেক ইউপি সদস্য লীলাময় চাকমা, সাবেক ইউপি সদস্য কালাসোনা চাকমা ও ফুলবারেঙ ক্লাব সভাপতি ধনমনি চাকমা প্রমুখ।

পানছড়ি

পানছড়ি উপজেলা সদরে জনসংহতি সমিতির উদ্যোগে পুষ্পমাল্য অর্পন, শোক প্রস্তাব পাঠ ও স্মরণ সভার আয়োজন করা হয়। এতে পানছড়ি থানা শাখা জনসংহতি সমিতির সভাপতি বিমলেন্দু চাকমার সভাপতিত্বে উপস্থিত থেকে বক্তব্য রাখেন যুব নেতা নয়ন্টু চাকমা, যুব নেতা ডানিয়েল চাকমাসহ অত্র উপজেলার বিভিন্ন গণ্যমান্য ব্যক্তিবর্গ।

দীঘিনালা

দীঘিনালা উপজেলা সদরে জনসংহতি সমিতি থানা কমিটির উদ্যোগে জুম্ম জাতীয় শোক দিবসে এক স্মরণ সভার আয়োজন করা হয়। স্মরণ সভার পূর্বে কালো ব্যাজ ধারণসহ সকাল ৮ ঘটিকার সময়ে লারমা স্কয়ারস্থ শহীদ বেদীতে জনসংহতি সমিতি, মহিলা সমিতি, যুব সমিতি, পিসিপিসহ অত্র উপজেলার বিভিন্ন গণ্যমান্য ব্যক্তিবর্গ পুষ্পমাল্য অর্পন করেন। পুষ্পমাল্য অর্পন শেষে স্মরণ সভার আয়োজন করা হয়। স্মরণ সভায় পিসিজেএসএস থানা কমিটির সভাপতি শান্তিলোচন চাকমার সভাপতিত্বে বক্তব্য রাখেন পিসিজেএসএস থানা কমিটির ছাত্র বিষয়ক সম্পাদক জ্ঞান চাকমা, সাবেক ছাত্র নেতা প্রীতি খীসা, পিসিজেএসএস কেন্দ্রীয় নেতা প্রীতিময় চাকমাসহ পার্টির বিভিন্ন স্তরের নেতৃবৃন্দ। এতে পিসিজেএসএস এবং অঙ্গ ও সহযোগী সংগঠনের বিভিন্ন স্তরের নেতৃবৃন্দরা উপস্থিত ছিলেন।

মহালছড়ি

জনসংহতি সমিতি মহালছড়ি থানা শাখার উদ্যোগে ব্রীজপাড়া এলাকায় অস্থায়ী শহীদ বেদীতে পুষ্পমাল্য অর্পন ও শোক প্রস্তাব পাঠ ও স্মরণসভার আয়োজন করা হয়। রতন চাকমার সঞ্চালনায় শোক প্রস্তাব পাঠ করেন মহালছড়ি এলাকার সংগঠক সুশীল জীবন চাকমা। পিসিজেএসএস থানা কমিটির সভাপতি নীল রঞ্জন চাকমার সভাপতিত্বে বক্তব্য রাখেন পিসিপি মহালছড়ি থানা শাখার সভাপতি সুভাষ চাকমা, জেএসএস থানা কমিটির সাধারণ সম্পাদক সন্তোষময় চাকমা, কেন্দ্রীয় জেওএসএস নেতা থুইলাঅং মারমাসহ সংগঠনের বিভিন্ন স্তরের নেতৃবৃন্দ।

বাঘাইছড়ি

বাঘাইছড়ি সদরের বাবুপাড়ায় জনসংহতি সমিতি বাঘাইছড়ি থানা শাখার উদ্যোগে কালো ব্যাজ ধারণ, অস্থায়ী শহীদ বেদীতে পুষ্পমাল্য অর্পন, শোক প্রস্তাব পাঠ ও স্মরণসভার আয়োজন করা হয়। এতে সংগঠনের বিভিন্ন অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীসহ বিভিন্ন এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ অংশগ্রহণ করেন। স্মরণ সভায় পিসিজেএসএস থানা শাখার সাধারণ সম্পাদক জসি চাকমার সঞ্চলনায় বক্তব্য রাখেন কাচালং সরকারি কলেজের অধ্যক্ষ দেব প্রসাদ দেওয়ান, পিসিজেএসএস বাঘাইছড়ি থানা কমিটির সভাপতি জ্ঞানজীব চাকমা প্রমূখ।

নানিয়াচর

নানিয়ারচরে জনসংহতি সমিতি থানা কমিটির উদ্যোগে মানবেন্দ্র নারায়ণ লারমার ৩৭ তম মৃত্যুবার্ষিকী ও জুম্ম জাতীয় শোক দিবসে কালো ব্যাজ ধারণ, অস্থায়ী শহীদ বেদীতে পুষ্পমাল্য অর্পন ও স্মরণ সভার আয়োজন করা হয়। জেএসএস থানা কমিটির সভাপতি প্রীতি কুমার চাকমার সভাপতিত্বে বস্মরণ সভায় বক্তব্য রাখেন জেএসএস থানা কমিটির সাংগঠনিক সম্পাদক রুপম দেওয়ান,নানিয়ারচর উপজেলা চেয়ারম্যান প্রগতি চাকমাসহ পার্টি ও উপজেলার বিভিন্ন নেতৃবৃন্দ।

লংগদু

লংগদু উপজেলা সদরের তিনটিলা এলাকায় জনসংহতি সমিতির থানা শাখা কার্যালয়ে জুম্ম জাতীয় শোক দিবসে এক স্মরণ সভার আয়োজন করা হয়। উক্ত স্মরণ সভার পূর্বে কালো ব্যাজ ধারণসহ সকাল ৯ ঘটিকার সময়ে অস্থায়ী শহীদ বেদীতে জনসংহতি সমিতি ও পার্টির অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা পুষ্পমাল্য অর্পন করেন। পুষ্পমাল্য অর্পন শেষে স্মরণ সভার আয়োজন করা হয়। স্মরণ সভায় পিসিজেএসএস লংগদু থানা কমিটির সভাপতি অলঙ্গ লাল চাকমার সভাপতিত্বে উপস্থিত ছিলেন আটরকছড়া ইউপি চেয়ারম্যান মঙ্গল চাকমা, ২৬ নং সোনাই মৌজার হেডম্যান মানেক চাকমা, দজরপাড়া গ্রামের কাবর্বারী দয়াল চাকমা আরও উপস্থিত ছিলেন পার্টির সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ ।

মাটিরাঙ্গা

জনসংহতি সমিতি মাটিরাঙ্গা থানা শাখার উদ্যোগে মাটিরাঙ্গা সদরে কালো ব্যাজ ধারণ ও অস্থায়ী শহীদ বেদীতে পুষ্পমাল্য অর্পন করা হয়। পুষ্পমাল্য অর্পন শেষে স্মরণসভার আয়োজন করা হয়। স্মরণ সভার শুরুতে শোক প্রস্তাব দীঘিনালা উপজেলা সদরে জনসংহতি সমিতি থানা কমিটির উদ্যোগে জুম্ম জাতীয় শোক দিবসে এক স্মরণ সভার আয়োজন করা হয়। স্মরণ সভার পূর্বে কালো ব্যাজ ধারণসহ সকাল ৮ ঘটিকার সময়ে লারমা স্কয়ারস্থ শহীদ বেদীতে জনসংহতি সমিতি, মহিলা সমিতি, যুব সমিতি, পিসিপিসহ অত্র উপজেলার বিভিন্ন গণ্যমান্য ব্যক্তিবর্গ পুষ্পমাল্য অর্পন করেন। পুষ্পমাল্য অর্পন শেষে স্মরণ সভার আয়োজন করা হয়। স্মরণ সভায় পিসিজেএসএস থানা কমিটির সভাপতি শান্তিলোচন চাকমার সভাপতিত্বে বক্তব্য রাখেন পিসিজেএসএস থানা কমিটির ছাত্র বিষয়ক সম্পাদক জ্ঞান চাকমা, সাবেক ছাত্র নেতা প্রীতি খীসা, পিসিজেএসএস কেন্দ্রীয় নেতা প্রীতিময় চাকমাসহ পার্টির বিভিন্ন স্তরের নেতৃবৃন্দ। এতে পিসিজেএসএস এবং অঙ্গ ও সহযোগী সংগঠনের বিভিন্ন স্তরের নেতৃবৃন্দরা উপস্থিত ছিলেন।পাঠ ও আত্মনিয়ন্ত্রণাধিকার প্রতিষ্ঠার সংগ্রামে শাহাদাৎবরণকারী সকল বীর শহীদদের স্মরণে এক মিনিট মৌনব্রত পালন করা হয়। এতে সংগঠনের বিভিন্ন অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীসহ বিভিন্ন এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ অংশগ্রহণ করেন। স্মরণ সভায় পিসিজেএসএস মাটিরাঙ্গা থানা শাখার সভাপতি অমরসিং চাকমার সভাপতিত্বে পার্টির বিভিন্ন স্তরের নেতৃবৃন্দসহ বিশিষ্টজনেরা বক্তব্য রাখেন।

ঢাকা

আদিবাসী শ্রমজীবি সমিতি’র উদ্যোগে রাজধানী ঢাকাস্থ সাভারের আশুলিয়ার গাজীরচট এলাকায় মানবেন্দ্র নারায়ণ লারমা’র ৩৭ তম মৃত্যুবার্ষিকী ও জুম্ম জাতীয় শোক দিবস পালন করা হয়েছে। আজ মঙ্গলবার সকাল ৮ ঘটিকার সময়ে কালো ব্যাজ ধারণসহ পুষ্পমাল্য অর্পন ও স্মরণ সভার আয়োজন করা হয়। আদিবাসী শ্রমজীবি সমিতি’র সভাপতি দীলিপ চাকমার সভাপতিত্বে স্মরণ সভায় বক্তব্য রাখেন সমিতির নেতা আনন্দ চাকমা, পাহাড়ী ছাত্র পরিষদের ঢাকা মহানগর শাখার সাধারণ সম্পাদক আম্বেদকর চাকমাসহ শ্রমজীবি সমিতি ও পিসিপির বিভিন্ন স্তরের নেতৃবৃন্দ। বক্তারা বলেন মানবেন্দ্র নারায়ণ লারমা শ্রমজীবি মানুষের অধিকারের জন্য সবসময় সোচ্চার ছিলেন, মহান জাতীয় সংসদে সংবিধান রচনাকালীন সময়ে শ্রমজীবি মানুষের কথা, মেথরের কথা, রিক্সাওয়ালাদের কথা, মাঝি-মাল্লাদের অধিকারের কথা সংরক্ষণের কথা বলেছিলেন। তাই তিনি আমাদের চলার পথে আইডল হয়ে থাকবেন।

চট্টগ্রাম

চট্টগ্রামের ইপিজেড থানার সল্টগোলা ক্রসিংস্থ পার্টির সহযোগী সংগঠন আদিবাসী শ্রমজীবি কল্যাণ সমিতি’র কার্যালয়ে মানবেন্দ্র নারায়ণ লারমা’র ৩৭ তম মৃত্যুবার্ষিকী ও জুম্ম জাতীয় শোক দিবস পালন করা হয়েছে। সকাল ৮ ঘটিকার সময়ে কালো ব্যাজ ধারণসহ অস্থায়ী শহীদ বেদীতে পুষ্পমাল্য অর্পন ও স্মরণ সভার আয়োজন করা হয়। আদিবাসী শ্রমজীবি কল্যাণ সমিতি’র সভাপতি রমেল চাকমার সভাপতিত্বে স্মরণ সভায় বক্তব্য রাখেন সমিতির সহ সাংগঠনিক সম্পাদক সোহাগ চাকমা, অর্থ সম্পাদক জ্ঞান বকুল চাকমা। বক্তারা বলেন মানবেন্দ্র নারায়ণ লারমা শ্রমজীবি মানুষের অধিকারের জন্য সবসময় সোচ্চার ছিলেন, তিনি পারিবারিক-রাজনৈতিক ও সামাজিক জীবনে আমাদের পাথেয়। তিনি শুধু জুম্মদের জন্য চিন্তা করেননি, সমস্ত দুনিয়ার মেহনতী মানুষের জন্য তিনি লড়েছেন।

Tags: , ,

এই সম্পর্কিত আরও পোস্ট

খাগড়াছড়িতে ইউপিডিএফ (গণতান্ত্রিক)- এর তৃতীয় প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন
চিম্বুক পাহাড়ে ভূমি বেদখলের বিরুদ্ধে ম্রো আদিবাসীদের বিক্ষোভ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Fill out this field
Fill out this field
Please enter a valid email address.
You need to agree with the terms to proceed

Menu