শহীদদের স্মরণে খাগড়াছড়ির নিউজিল্যান্ড এলাকায় মোমবাতি প্রজ্বলন

খাগড়াছড়িপার্বত্য চট্টগ্রামরাঙ্গামাটি

সিএইচটি ভ্যানগার্ড, খাগড়াছড়ি প্রতিনিধি

দীঘিনালা, খাগড়াছড়ি ও রাঙ্গামাটিতে সাম্প্রতিক ঘটনায় নিহত শহীদ রুবেল ত্রিপুরা, ধন রঞ্জন চাকমা, জুনান চাকমা ও অনিক চাকমার স্মরণে সংঘাত ও বৈষম্য বিরোধী পাহাড়ি ছাত্র আন্দোলন খাগড়াছড়ি সদরের নিউজিল্যান্ড রোড এলাকায় মোমবাতি প্রজ্বলন কর্মসূচি আয়োজন করেছে। এতে সার্বিকভাবে সহযোগীতা করেছেন আপার পেরাছড়া এলাকাবাসী।

মোমবাতি প্রজ্বলন কর্মসূচিতে সঞ্চালনা করেন সংঘাত ও বৈষম্য বিরোধী পাহাড়ি ছাত্র আন্দোলনের সদস্য উক্যানু মারমা এবং সভাপতিত্ব করেন আপার পেরাছড়া এলাকার অন্তর চাকমা।

শুরুতে পার্বত্য চট্টগ্রামের আদিবাসীদেরকে বিচ্ছিন্নতাবাদের মত অপবাদের বিরুদ্ধে এবং বাংলাদেশের অখন্ডতার প্রতি শ্রদ্ধা জানিয়ে সমবেত কন্ঠে জাতীয় সঙ্গীত পরিবেশন করা হয়। সাম্প্রতিক ঘটনায় শহীদদের স্মরণে এক মিনিট মৌনব্রত পালন করা হয়। কর্মসূচিতে বক্তব্য রাখেন আপার পেরাছড়া এলাকার মুরুব্বি এবং ২নং কমলছড়ি ইউনিয়ন পরিষদের সদস্য বাবু রুপেন চাকমা এবং সংঘাত ও বৈষম্য বিরোধী পাহাড়ি ছাত্র আন্দোলনের সমন্বয়ক কৃপায়ন ত্রিপুরা।

বক্তারা বলেন, সাম্প্রতিক সময়ের সাম্প্রদায়িক ঘটনায় সেনাবাহিনীর গুলি এবং সেটলারদের হামলায় পাহাড়ের ৪জন আদিবাসী শহীদ হয়েছেন। হত্যাকারীদের দ্রুত বিচারের আওতায় নিয়ে আসতে হবে। অন্যথায় সংঘাত ও বৈষম্যবিরোধী পাহাড়ি ছাত্র আন্দোলন কঠোর কর্মসূচি দিতে বাধ্য হবে। এ হত্যার যতক্ষণ পর্যন্ত বিচার না হবে ততক্ষণ পর্যন্ত সংঘাত ও বৈষম্য বিরোধী পাহাড়ি ছাত্র আন্দোলন তাদের কার্যক্রম জারি রাখবে।

বক্তারা আরো বলেন, ১৯৯৭ সালে পার্বত্য চট্টগ্রাম চুক্তি সম্পাদিত হলেও দীর্ঘ ২৭ টি বছর অতিক্রান্ত হতে চললেও চুক্তি বাস্তবায়ন না হওয়ায় পাহাড়ে এ অশান্তি বিরাজ করছে। আওয়ামীলীগ দীর্ঘ ১৬ বছর ধরে তাদের স্বৈরাশাসন জারি রেখেছিল এদেশের ছাত্র জনতা স্বৈরাশাসককে উৎখাত করেছে। কিন্তু পাহাড়ে এখনো সেই স্বৈরাশাসন জারি রয়েছে। আমরাও বাংলাদেশের নাগরিক এদেশের মানুষের সাথে কাঁধে কাঁধ মিলিয়ে আমরা বাঁচতে চাই। সমতলের মানুষ স্বৈরাচারী হাসিনার পতনের পর ২য় স্বাধীনতার কথা বলেছে কিন্তু পাহাড়ের মানুষ যতক্ষণ পর্যন্ত পার্বত্য চট্টগ্রাম চুক্তি বাস্তবায়ন ও আদিবাসীদের সাংবিধানিক স্বীকৃতির মাধ্যমে তাদের অধিকার পাচ্ছে ততক্ষণ পর্যন্ত তারা নিজেদের স্বাধীন বলতে পারছেনা।

বক্তারা একই সাথে সরকারের কাছে দেওয়া সংঘাত ও বৈষম্য বিরোধী পাহাড়ি ছাত্র আন্দোলনের ৮ দফা দাবী বাস্তবায়নেরও দাবী জানান।

Tags: , , ,

এই সম্পর্কিত আরও পোস্ট

রামু ট্রাজেডির ১ যুগ: ১৮টি মামলার একটিও সমাপ্ত হয়নি
খাগড়াছড়ি ও রাঙামাটিতে সাম্প্রদায়িক উত্তেজনাঃ নিহত ৪, আহত ৭০

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Fill out this field
Fill out this field
Please enter a valid email address.
You need to agree with the terms to proceed

Menu