লামায় ভূমিদুস্য কর্তৃক বিদ্যালয়ের জায়গা বেদখলের পাঁয়তারার অভিযোগ

বান্দরবান

সিএইচটি ভ্যানগার্ড, বান্দরবান

বান্দরবানের লামা উপজেলার ভূমিদুস্য কর্তৃক লুলাইংমুখ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের জায়গা বেদখলের পাঁয়তারার অভিযোগ করেছে এলাকাবাসী।

আজ (৩০ সেপ্টেম্বর) দুপুর ১২টায় লামা বাজারের রূপা ম্রো হোটেলে এক সংবাদ সম্মেলনে লুলাইং মৌজার বিভিন্ন পাড়ার কারবারী ও এলাকার জনসাধারণ উক্ত অভিযোগ করেন। ৩০২ নং  লুলাইং মৌজার হেডম্যান সিংপাশ চৌধুরীর বিরুদ্ধে মিথ্যা এবং ষড়যন্ত্রমূলক অভিযোগের বিরুদ্ধে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

সংবাদ সম্মেলনে ৩০২নং লুলাইং মৌজার হেডম্যান সিংপাশ চৌধুরী, ২৮৫নং সাঙ্গু মৌজার হেডম্যান চংপাত ম্রো, চংকক পাড়া কার্বারী চংকক ম্রো, লেমুঝিরি চাকমা পাড়া কার্বারী প্রিয় চাকমা, কচুরছড়া পাড়ার কাররবারী নানওয়াই ম্রো, লুলাইং মুসলিম পাড়া সর্দার দেলোয়ার হোসেন, আমরাঝিরি পাড়া কার্বারী মেনদন ম্রো ও লুলাইং মৌজার কারবারী-জনসাধারণ উপস্থিত ছিলেন।

ভূমিদস্যু চক্রটি স্কুলের জায়গা দখল করতে ব্যর্থ হয়ে স্কুল কমিটির সভাপতি ও ৩০২নং লুলাইং মৌজা হেডম্যান সিংপাশ চৌধুরীর বিরুদ্ধে মিথ্যা ও ষড়যন্ত্রমূলক অভিযোগ দিয়েছে বলে সংবাদ সম্মেলনে অভিযোগ করা হয়। মৌজার হেডম্যান সিংপাশ চৌধুরী বিদ্যালয়ের জায়গা রক্ষার পক্ষে অবস্থান নিলে মো. আবু বক্কর ছিদ্দিক গং বান্দরবান সিনিয়র সহকারী জজ আদালতে ষড়যন্ত্রমূলকভাবে মামলা (যার নং নং- ১৫২/২০২১ ইং) দায়ের করেন। উক্ত মামলার বর্ণনামতে বর্ণিত হোল্ডিং এর পূর্বের মালিক পায়া মু রুং ও সালা ওয়াদিন মুরুং এর নিকট হইতে আমমোক্তার নামা মূলে মো. আবু বক্কর ছিদ্দিক এই মামলা রুজু করিয়াছেন। বর্ণিত মামলার ২নং তফশীলে মো. আবু বক্কর ছিদ্দিক গং দাবি করেন ৩০২নং লুলাইং মৌজার হোল্ডিং নং- ১৫ এর ৮২ শতক জায়গা তাদের। অথচ এই জায়গা দানমূলে মালিকানা লাভ করে লুলাইংমুখ সরকারি প্রাথমিক বিদ্যালয়।

সংবাদ সম্মেলনে বক্তারা বলেন, ৩০২নং লুলাইং মৌজার হোল্ডিং নং- ১৫ এর ৮২ বিরাশি শতক জায়গা পায়া ম্রো, দলিল নং- ৮৪৫/১২ মূলে লুলাইংমুখ পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়কে দান করে। দানকৃত এই জায়গায় এলইজিডি কর্তৃক বিদ্যালয় ভবন নির্মাণ করা হয়েছে। বর্তমানে লুলাইংমুখ এলাকার শিশুরা এই বিদ্যালয়ে লেখাপড়া করছে। অত্যন্ত দুঃখজনক হলেও সত্য বিদ্যালয়ের দানকৃত এই জায়গাটি বেদখল করার জন্য ষড়যন্ত্র শুরু করেছে মো. আবু বক্কর ও তাঁর গং। আবু বক্কর রুমা উপজেলার ৩৫৬নং পলি মৌজার মুসলিম পাড়ার গোলাম সোবাহান এর ছেলে। বর্তমানে সে লামার সরই ইউনিয়নের ৭নং ওয়ার্ড আমতলী পাড়ায় বসবাস করছে। তার নেতৃত্বে একটি ভূমিদস্যু চক্র বিদ্যলয়ের জায়গাটি বেদখল করার জন্য নানামুখী চক্রান্ত চালিয়ে যাচ্ছে।

তারা অভিযোগ করে বলেন, এই ভূমিদস্যু চক্রটি এভাবে না পেরে লুলাইং মৌজার এলাকায় আইন শৃঙ্খলা বিঘ্ন করার নানাবিধ কার্যক্রম চালিয়ে যাচ্ছে। পাড়ার কার্বারী ও স্থানীয় অধিবাসীদের মিথ্যা তথ্য দিয়ে স্বাক্ষর নিয়ে অত্র মৌজার হেডম্যান সিংপাশ চৌধুরীর বিরুদ্ধে মিথ্যা ও কাল্পনিক অভিযোগ বিভিন্ন দপ্তরে প্রেরণ করে ও গত ২৭ সেপ্টেম্বর বান্দরবানে অজ্ঞাত স্থানে একটি সংবাদ সম্মেলন করে।

এলাকাবাসী ও বিদ্যালয় কমিটির পক্ষ হতে ভূমিদস্যু আবু বক্কর ছিদ্দিক ও তাঁর গং এর বিরুদ্ধে লামা থানায় জিডি নং- ৭৯২, তারিখ- ২২/০৭/২১ রুজু করা হয়েছে বলে তারা জানান।

তারা বলেন, ‘আমরা আজকের এই সম্মেলনের মাধ্যমে মো. আবু বক্কর ছিদ্দিক ও তাঁর গং এর মিথ্যা ও কাল্পনিক অভিযোগগুলোর তীব্র নিন্দা এবং প্রতিবাদ জানাচ্ছি। আপনাদের মাধ্যমে সরকার, প্রশাসন, আইন শৃঙ্খলা বাহিনী ও জনসাধারণকে বিদ্যালয়ের জায়গা রক্ষা করার জন্য এগিয়ে আসার আহবান জানাচ্ছি’।

Tags: , , , ,

এই সম্পর্কিত আরও পোস্ট

রামগড়ে সেটেলার বাঙালি কর্তৃক চাথোয়াই মারমা নামে এক জুম্মকে হত্যা
১১ নভেম্বর তিন পার্বত্য জেলার ৩৫টি ইউনিয়নে অনুষ্ঠিত হবে নির্বাচন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Fill out this field
Fill out this field
Please enter a valid email address.
You need to agree with the terms to proceed

Menu