রত্ন সাগর চাকমা’র দ্বিতীয় মৃত্যুবার্ষিকীতে স্মরণ সভা ও প্রদীপ প্রজ্জ্বলন

পার্বত্য চট্টগ্রাম

সিএইচটি ভ্যানগার্ড

পার্বত্য চট্টগ্রাম পাহাড়ী ছাত্র পরিষদ কাচালং সরকারি কলেজ শাখার সাবেক সাংগঠনিক সম্পাদক রত্ন সাগর চাকমা’র দ্বিতীয় মৃত্যুবার্ষিকীতে খাগড়াছড়ি ও বাঘাইছড়িতে স্মরণ সভা ও প্রদীপ প্রজ্জ্বলন করেছে পাহাড়ী ছাত্র পরিষদ।

খাগড়াছড়ি

উদীয়মান ছাত্র নেতা, পার্বত্য চট্টগ্রাম পাহাড়ী ছাত্র পরিষদ কাচালং সরকারি কলেজ শাখার সংগ্রামী সাংগঠনিক সম্পাদক রত্ন সাগর চাকমার দ্বিতীয় মৃত্যুবার্ষিকী আজ।

“নির্বোধ ঘাতক জানেনা মরণেই থামেনা জীবন” এই স্লোগানটি সামনে রেখে আজ ২০/১০/২০২২ ইং খাগড়াছড়ি সদরস্থ মধুপুরের জনসংহতি সমিতি খাগড়াছড়ি জেলা কার্যালয়ে সকাল ১০.০০ঘটিকার সময়ে পিসিপি খাগড়াছড়ি জেলা শাখার উদ্যোগে পুষ্পমাল্য অর্পণ, স্মরণসভা ও সন্ধ্যায় প্রদীপ প্রজ্জ্বলন অনুষ্ঠিত হয়।

স্মরণসভায় পিসিপি খাগড়াছড়ি সরকারি কলেজ শাখার সভাপতি সুমতি বিকাশ চাকমার সঞ্চালনায় এবং পিসিপি খাগড়াছড়ি জেলা শাখার সাধারণ সম্পাদক শ্রী সুভাষ চাকমার সভাপতিত্বে স্মরণ সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শ্রী সুমেধ চাকমা।
বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পিসিপি কেন্দ্রীয় কমিটির সংগ্রামী সাধারণ সম্পাদক শ্রী সোহেল চাকমা, সাংগঠনিক সম্পাদক শ্রী বিজয় চাকমা, সহ সাধারণ সম্পাদক সুনয় চাকমা প্রমুখ।


স্মরণ সভায় স্বাগত বক্তব্য প্রদান করেন পিসিপি খাগড়াছড়ি সরকারি কলেজ শাখার সহ-সাধারণ সম্পাদক অন্তর চাকমা। স্মরণ সভায় উপস্থিত থেকে বক্তব্য রাখেন সবুজ চাকমা, অভিলাষ চাকমা, নিশান চাকমা প্রমুখ ছাত্র নেতারা।

বাঘাইছড়ি

পার্বত্য চট্টগ্রাম পাহাড়ী ছাত্র পরিষদ কাচালং সরকারি কলেজ শাখার সাবেক সাংগঠনিক সম্পাদক, তুখোর ছাত্রনেতা রত্ন সাগর চাকমার দ্বিতীয় মৃত্যুবার্ষিকীতে পার্বত্য চট্টগ্রাম পাহাড়ী ছাত্র পরিষদ কাচালং সরকারি কলেজ শাখার উদ্যোগে বাঘাইছড়িতে স্মরণসভা অনুষ্ঠিত হয়।

২০২০ সালের আজকের দিনে (২০ অক্টোবর) রাঙ্গামাটি পার্বত্য জেলার বাঘাইছড়ির বাবুপাড়া এলাকায় সন্তু লারমার লেলিয়ে দেয়া সশস্ত্র সন্ত্রাসীদের বুলেটের আঘাতে নির্মমভাবে শহীদ হন রত্ন সাগর চাকমা।

প্রত্যক্ষদর্শীদের সূত্রমতে জানা যায়, ২০ অক্টোবর মঙ্গলবার দুপুর ১টার দিকে রত্ন সাগর চাকমা নিত্য প্রয়োজনীয় পণ্য কিনতে দোকানে যান। এমন সময় হঠাৎ সন্তু লারমার নেতৃত্বাধীন জনসংহতি সমিতি’র দুই অস্ত্রধারী সন্ত্রাসী মনিময় চাকমা ও তুজিম চাকমা তালুকদার পাড়ার দিক থেকে দুটি মোটর সাইকেল যোগে এসে এলোপাতাড়ি ব্রাশফায়ার করে হত্যা করে পালিয়ে যায়।

শহীদ রত্ন সাগর চাকমা পার্বত্য চট্টগ্রাম পাহাড়ী ছাত্র পরিষদ কাচালং সরকারি কলেজ শাখার সাংগঠনিক সম্পাদক পদে দায়িত্ব পালন করছিলেন। তিনি ২০২০ সালে কাচালং সরকারি কলেজ থেকে এইচএসসি পাস করেন।

তিনি উপজেলার খেদারমারা ইউনিয়নের দক্ষিণ হিরাচর গ্রামের অন্দ লাল চাকমা ও যুদ্ধপুদি চাকমার সন্তান। দুই ভাই ও দুই বোনের মধ্যে তিনি ছিলেন তৃতীয়।

ছাত্র নেতা রত্ন সাগর চাকমাকে হত্যার খবর ছড়িয়ে পড়লে পিসিপি নেতাকর্মীদের মাঝে উত্তেজনা বিরাজ করে এবং তাঁরা দীঘিনালা, খাগড়াছড়ি, মহালছড়ি সহ বিভিন্ন এলাকায় এর প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করে এবং পাহাড়ী ছাত্র পরিষদ কেন্দ্রীয় কমিটি সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে হত্যাকারীদের গ্রেফতারপূর্বক দৃষ্টান্তমূলক শাস্তির দাবী জানায়।

উদীয়মান তরুণ ছাত্র নেতাকে হত্যায় জুম্ম জনগণের মাঝে ব্যাপক প্রতিক্রিয়া সৃষ্টি হয়। বিশিষ্টজনেরা মন্তব্য করেছেন, এসব তরুণ ছাত্র নেতাদের হত্যার মধ্য দিয়ে আসলে তরুণ প্রজন্মের যে সংগ্রামী চেতনা, দেশপ্রেম ও জাতীয়তাবোধের যে চেতনা সে চেতনাগুলোকেই হত্যা করা হয়েছে।

ছাত্র নেতা রত্ন সাগর চাকমার হত্যা দু’বছর পেরিয়ে গেলেও হত্যাকারীরা আজও ধরা ছোঁয়ার বাইরে।

Tags: , , ,

এই সম্পর্কিত আরও পোস্ট

এমএন লারমা’র ৩৯তম মৃত্যুবার্ষিকী ও জুম্ম জাতীয় শোক দিবস আজ
ছাত্র নেতা রত্ন সাগর চাকমা’র দ্বিতীয় মৃত্যুবার্ষিকী আজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Fill out this field
Fill out this field
Please enter a valid email address.
You need to agree with the terms to proceed

Menu