যুব সমিতি রাঙ্গামাটি ও খাগড়াছড়ি জেলা কমিটির যৌথ সম্মেলন সম্পন্ন

খাগড়াছড়িরাঙ্গামাটিসংবাদ বিজ্ঞপ্তি

সিএইচটি ভ্যানগার্ড

যুব সমিতি রাঙ্গামাটি ও খাগড়াছড়ি জেলা কমিটির যৌথ সম্মেলন সম্পন্ন হয়েছে। আজ (২২ সেপ্টেম্বর ২০২৩) সকাল ১০ ঘটিকার সময় খাগড়াছড়ি সদরের খাগড়াপুরস্থ জেবিসি রেস্টুরেন্ট প্রাঙ্গনে এ যৌথ সম্মেলন অনুষ্ঠিত হয়।

জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন

“তারুণ্যের চেতনায় দাও শান, শেকড়ের টানে মেলাবো প্রাণে প্রাণ” এই স্লোগানে রাঙ্গামাটি জেলা যুব সমিতির সভাপতি শ্রী রুপম চাকমার সঞ্চালনায় ও খাগড়াছড়ি জেলা যুব সমিতির সহ-সভাপতি শ্রী সুমন চাকমার সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনসংহতি সমিতি কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক শ্রী সুধাকর ত্রিপুরা।

এছাড়াও সম্মেলনে প্রধান আকর্ষণ ও প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন মহান পার্টি পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির কেন্দ্রীয় সভাপতি শ্রী বিমল কান্তি চাকমা প্রমূখ। সম্মেলনে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনসংহতি সমিতি কেন্দ্রীয় কমিটির যুব বিষয়ক সম্পাদক শ্রী প্রশান্ত চাকমা, খাগড়াছড়ি জেলা কমিটির সাধারণ সম্পাদক শ্রী সিন্ধু কুমার চাকমা, খাগড়াছড়ি সদর থানা কমিটির সভাপতি শ্রী প্রত্যয় চাকমা, মহিলা সমিতির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ববিতা চাকমা, পাহাড়ী ছাত্র পরিষদের কেন্দ্রীয় সভাপতি শ্রী সুজন চাকমা ঝিমিট।

সম্মেলনের শুরুতে জাতীয় সংগীত পরিবেশনের মধ্য দিয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হয়। জাতীয় পতাকা উত্তোলন করেন জনসংহতি সমিতির সংগ্রামী সভাপতি শ্রী বিমল কান্তি চাকমা এবং দলীয় পতাকা উত্তোলন করেন যুব সমিতি খাগড়াছড়ি জেলা কমিটির সহ-সভাপতি শ্রী সুমন চাকমা। এরপর বেলুন উড়িয়ে যৌথ সম্মেলনে শুভ উদ্বোধন ঘোষণা করেন জনসংহতি সমিতির সংগ্রামী সভাপতি শ্রী বিমল কান্তি চাকম।

বেলুন উড়িয়ে সম্মেলনের শুভ উদ্বোধন

সম্মেলনে স্বাগত বক্তব্য প্রদান করেন খাগড়াছড়ি জেলা যুব সমিতির সংগ্রামী সদস্য শ্রী রিটেন চাকমা। এরপর দুই জেলা যুব সমিতির যৌথ সামগ্রিক প্রতিবেদন পেশ করেন বিদায়ী রাঙ্গামাটি জেলা যুব সমিতির সাধারণ সম্পাদক শ্রী বাবলু চাকমা। এছাড়াও সম্মেলনে উপস্থিত থেকে বক্তব্য রাখেন দীঘিনালা থানা যুব সমিতির সাংগঠনিক সম্পাদক শ্রী সমীরণ চাকমা, যুব সমিতি লংগদু থানা কমিটির সংগ্রামী সদস্য ইন্টন চাকমা, যুব সমিতি পানছড়ি থানা কমিটির সাধারণ সম্পাদক শ্রী জুমান চাকমা, যুব সমিতি বাঘাইছড়ি থানা কমিটির সাধারণ সম্পাদক শ্রী অমরজীবন চাকমা, যুব সমিতির কেন্দ্রীয় সহ-সভাপতি শ্রী শান্ত চাকমা, মহিলা সমিতির কেন্দ্রীয় সদস্য শ্রী সুপ্রভা চাকমা জনসংহতি সমিতি রাঙ্গামাটি জেলা কমিটির আহ্বায়ক শ্রী সুরেশ কান্তি চাকমা প্রমূখ।

সম্মেলনে বক্তারা বলেন, যৌবন যার যুদ্ধে যাবার সময় তার- এ স্লোগানে উদ্বুদ্ধ হয়ে যুগে যুগে তরুণেরা নিজ মাতৃভূমির জন্য, নিজ জাতির জন্য সংগ্রাম করে এসেছেন, জীবন উৎসর্গ করে চলেছেন। এই পার্বত্য চট্টগ্রামেও দীর্ঘ সময় ধরে তরুণ-যুবরা নিজেদের জাতীয় অস্তিত্ব ও জন্মভূমির অস্তিত্ব রক্ষায় অবিচলভাবে সংগ্রামে নিয়োজিত রয়েছেন। এই সম্মেলন থেকে আগামী দিনের লড়াইয়ে নেতৃত্ব দেওয়ার জন্য যোগ্য নেতৃত্ব গড়ে উঠবে বলে বক্তারা ব্যক্ত করেন। বক্তারা বলেন, আজকে চুক্তির মাধ্যমে অর্জিত জেলা পরিষদ, বহু প্রাণের বিনিময়ে, বহু মা-বোনের ইজ্জতের বিনিময়ে অর্জিত এই জেলা পরিষদ আজ দুর্নীতির আখড়ায় পরিণত হয়েছে। নিয়োজ বাণিজ্য, টেন্ডারবাজি, ঘুষ বাণিজ্য জেলা পরিষদকে একটি সরকার দলীয় সম্পদে পরিণত করা হয়েছে। পর্যটনের নামে, উন্নয়নের নামে ভূমি বেদখল, পার্বত্য চট্টগ্রামে রাষ্ট্রীয় বিশেষ মহলের ষড়যন্ত্রে রোহিঙ্গা পুনর্বাসন ইত্যাদি বিষয়ে পার্বত্য চট্টগ্রামের জুম্ম জনগণ খুবই উদ্বীগ্ন। আজকে ২০২২ সালের আদমশুমারী হিসাব অনুযায়ী পার্বত্য চট্টগ্রামে জুম্ম-বাঙ্গালী আনুপাতিক হার ৫০%-৫০%, উপরন্তু জুম্মদের চাইতে বাঙ্গালীদের সংখ্যা কয়েক হাজার বৃদ্ধি পেয়েছে। অথচ পার্বত্য চট্টগ্রাম চুক্তির প্রথম ধারাতেই উল্লেখ রয়েছে ” উভয়পক্ষ পার্বত্য চট্টগ্রাম অঞ্চলকে উপজাতি অধ্যুষিত অঞ্চল হিসাবে বিবেচনা করিয়া এই অঞ্চলের বৈশিষ্ট্য সংরক্ষণ এবং এই অঞ্চলের সার্বিক উন্নয়ন অর্জন করার প্রয়োজনীয়তা স্বীকার করিয়াছেন”। আগামী দিনের লড়াই সংগ্রাম তথা চুক্তি বাস্তবায়নের সংগ্রামে যুব-তরুণ সমাজের অগ্রণী ভূমিকা পালনে এগিয়ে আসার আহ্ববান জানান বক্তারা।

বক্তব্য রাখছেন জনসংহতি সমিতি কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক শ্রী সুধাকর ত্রিপুরা

প্রধান অতিথি বক্তব্যে শ্রী সুধাকর ত্রিপুরা বলেন, আজকের সম্মেলনের প্রতিপাদ্য হচ্ছে তারুণ্যের চেতনায় দাও শান, শেকড়ের টানে মেলাবো প্রাণে প্রাণ। শুধু বয়সে বৃদ্ধ বলে কিংবা বয়সে তরুণ হলে কেউ তারুণ্যের চেতনার অধিকারী হয়না। বয়স কোন ব্যাপার নয় নিজের অন্তরের তারুণ্যকে জাগিয়ে তুলে, শান দিয়ে আজীবন নিজের সত্ত্বাকে তরুণ রাখতে পারলেই যেকোন অন্যায়-অত্যাচারের বিরুদ্ধে রুখে দাঁড়ানো যায়। অধিকার আদায়ে সোচ্চার হওয়া যায়। সেজন্য আবাল, বৃদ্ধ, বণিতা সকলেই জুম্ম জনগণের অধিকার আদায়ের সংগ্রামকে বেগবান করার জন্য নিজের অন্তরের তারুণ্যকে জাগিয়ে তুলতে হবে। চুক্তি বাস্তবায়ন কিংবা আত্মনিয়ন্ত্রণাধিকার সংগ্রামে নিজেদের আত্মনিয়োগ করতে হবে।

বক্তব্য রাখছেন জনসংহতি সমিতির সংগ্রামী সভাপতি শ্রী বিমল কান্তি চাকমা

জনসংহতি সমিতির সভাপতি শ্রী বিমল কান্তি চাকমা বলেন, পৃথিবীতে আজ পর্যন্ত যত দর্শন এসেছে তার মধ্যে প্রগতিশীল দর্শনই হচ্ছে সবচেয়ে বাস্তবসম্মত ও উৎকৃষ্ট দর্শন। প্রগতিশীল চিন্তা-চেতনায় নিজেদের গড়ে তুলতে হবে। জাতীয় মুক্তি সংগ্রামে নিজেকে নিয়োজিত করতে হলে সর্বপ্রথমে প্রগতিশীল চিন্তাধারাকে মনে প্রাণে লালন ও ধারণ করতে হবে। একমাত্র প্রগতিশীল চিন্তাধারাই আমাদের মত অধিকার হারা নিপীড়িত মানুষের মুক্তির পথ প্রদর্শক। প্রগতিশীলতা হলো মানুষের দৃষ্টিভঙ্গির পরিবর্তন। প্রগতিশীল মানুষ সমাজের ঘুণে ধরা জরা দূর করতে জীবন উৎসর্গ করে। প্রগতিশীল মানুষ নিজে সৃষ্টিশীল কাজ করে, অন্যদের উৎসাহিত করে। চেতনায় বিপ্লব ঘটানোই হচ্ছে প্রগতিশীল হওয়া। তিনি আরো বলেন, বিপ্লব মানেই হচ্ছে পরিবর্তন। সমাজ পরিবর্তনের প্রতিটি ধাপই এক একটি বিপ্লব। সেজন্য সমাজ পরিবর্তন করতে হলে সর্বপ্রথম নিজেকে জানতে হবে, কে আমি? সমাজ পরিবর্তন কিংবা জুম্ম জনগণের অধিকার আদায়ের জন্য সর্বপ্রথম নিজেকে গড়ে তুলতে হবে। নিজেকে গড়ে তুলে তারপর অন্যকে গড়ে তোলার, সমাজকে গড়ে তোলার কাজে মনোনিবেশ করতে হবে। তিনি প্রয়াত নেতা সুধাসিন্ধু খীসার উদ্ধৃতি দিয়ে বলেন, “দুনিয়াকে জেনে দুনিয়াকে বদলানো, আলো জ্বেলে অন্ধকারকে তাঁড়ানো” এই বাক্যটি আমাদের বহু মূল্যবান ও শিক্ষণীয় একটি বাক্য।

সবশেষে শ্রী বাবুল চাকমাকে সভাপতি, অমর জীবন চাকমাকে সাধারণ সম্পাদক ও শান্তি জীবন চাকমাকে সাংগঠনিক সম্পাদক করে ১৯ সদস্য বিশিষ্ট রাঙ্গামাটি জেলা কমিটি যুব সমিতি গঠন করা হয়। এবং শ্রী সোনামনি চাকমাকে সভাপতি, শ্রী জ্বলন্ত চাকমাকে সাধারণ সম্পাদক ও শ্রী সুমন চাকমাকে সাংগঠনিক সম্পাদক করে ১৯ সদস্য বিশিষ্ট খাগড়াছড়ি জেলা কমিটি যুব সমিতি গঠন করা হয়।

নবাগত কমিটি গুলোর প্যানেল উপস্থাপন ও শপথ বাক্য পাঠ করান যুব সমিতি কেন্দ্রীয় কমিটির সংগ্রামী সভাপতি শ্রী জ্ঞানপ্রিয় চাকমা।

Tags: , , ,

এই সম্পর্কিত আরও পোস্ট

মাটিরাঙ্গায় সেটেলার বাঙালি কর্তৃক এক জুম্ম স্কুল ছাত্রীকে ধর্ষণের চেষ্টাঃ অপরাধী গ্রেফতার
বাঘাইছড়িতে মহান নেতা এমএন লারমা’র ৮৪তম জন্মদিবস পালন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Fill out this field
Fill out this field
Please enter a valid email address.
You need to agree with the terms to proceed

Menu