মহালছড়িতে জনসংহতি সমিতির চতুর্থ থানা সম্মেলন সম্পন্ন।

পার্বত্য চট্টগ্রাম

ভ্যানগার্ড প্রতিবেদক

“পার্বত্য চট্টগ্রাম চুক্তি বাস্তবায়নের আন্দোলনে সকল প্রতিক্রিয়াশীল,সুবিধাবাদী দালালদের বিরুদ্ধে সোচ্চার হোন” এই স্লোগানকে সামনে রেখে অদ্য ২৮/০৯/২০২০ ইং সকাল ১০.০০ ঘটিকার সময়ে মহালছড়ির মনাটেক পাড়াস্থ সমিতি মিলনায়তনে সংগঠনটির গঠনতন্ত্র অনুসারে পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি মহালছড়ি থানার কমিটির সম্মেলন সম্পন্ন হয়।

জাতীয় সঙ্গীত পরিবেশনের মধ্য দিয়ে দলীয় পতাকা ও জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে সম্মেলনের উদ্বোধন করা হয়। সম্মেলনের শুরুতে শোক প্রস্তাব ও সামগ্রিক প্রতিবেদন পেশ করেন পিসিজেএসএস মহালছড়ি থানা শাখার সাধারণ সম্পাদক শ্রী সন্তোষময় চাকমা।

আত্মনিয়ন্ত্রণাধিকার প্রতিষ্ঠার সংগ্রামে আত্মবলিদানকারী সকল বীর শহীদদের স্মরণে এক মিনিট নিরবতা পালনের মাধ্যমে সম্মেলনের সূচনা করা হয়।

মহালছড়ি থানা শাখার বিদায়ী কমিটির সভাপতি শ্রী- নীলরঞ্জন চাকমার সভাপতিত্বে সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শ্রী- প্রশান্ত চাকমা, সদস্য, পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি, কেন্দ্রীয় কমিটি।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শ্রী- থুইহলাঅং মারমা, সদস্য, পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি, কেন্দ্রীয় কমিটি; শ্রী- শোভা কুমার চাকমা, সহ-সভাপতি, পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি, খাগড়াছড়ি জেলা কমিটি; শ্রী- প্রিয় কুমার চাকমা, সহ-সাধারণ সম্পাদক, পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি, খাগড়াছড়ি জেলা কমিটি। এছাড়াও অনুষ্ঠানে অথিতি হিসেবে উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রাম যুব সমিতির কেন্দ্রীয় সভাপতি শ্রী- জ্ঞানপ্রিয় চাকমা, নানিয়াচর থানা শাখার সহ-সভাপতি রুপম চাকমা।

সম্মেলনে আরো উপস্থিত ছিলেন জনসংহতি সমিতি, মহিলা সমিতি, যুব সমিতি ও পিসিপির বিভিন্ন থানা, জেলা, কেন্দ্রীয় নেতৃবৃন্দসহ অত্র উপজেলার বিশিষ্ট গণমান্য ব্যক্তিবর্গ।

সম্মেলনে প্রধান অতিথি বলেন, পার্বত্য চট্টগ্রাম পরিস্থিতি অত্যন্ত নাজুক। প্রতিনিয়ত পার্বত্য চট্টগ্রামে সেটেলার বাঙ্গালি কর্তৃক আদিবাসী নারী ধর্ষণ, ভূমি বেদখল, হত্যা, লুটপাট যেন নিত্য দিনের ব্যাপার। এহেন পরিস্থিতি থেকে উত্তরণের জন্য পার্বত্য চট্টগ্রাম চুক্তি পূর্ণবাস্তবায়নে সুদৃঢ় ঐক্য গড়ে তোলার বিকল্প নেই। তাই ছাত্র, যুব এবং সকল পেশাজীবি শ্রেণীর মানুষেদের আন্দোলনে অংশগ্রহণের আহ্বান জানান।

সম্মেলনে বক্তারা বলেন, পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি ভাইয়ে ভাইয়ে সংঘাত চাইনা, সংগঠনটি প্রথম থেকেই ভ্রাতৃঘাতি সংঘাতের বিরোধী ছিল এবং এখনো রয়েছে। সন্তু লারমার দল ও ইউপিডিএফ(প্রসীতপন্থী) দল জনসংহতি সমিতি তথা জুম্ম জনগণের আশা আকাঙ্খাকে ধ্বংস করার হীন ষড়যন্ত্রে লিপ্ত রয়েছে বলে বক্তারা দাবী করেন। তাদেরকে এসব জুম্ম স্বার্থবিরোধী ষড়যন্ত্র থেকে সরে এসে বৃহত্তর জুম্ম জাতীয় ঐক্য গড়ে তোলার আহ্বান জানান। সাধারণ জনগণের ব্যানারে ভ্রাতৃঘাতি সংঘাত বন্ধ ও ঐক্যের দাবী জানিয়ে ইউপিডিএফ যে ভাঁওতাবাজি ঐক্যের দাবী করে যাচ্ছে তা থেকে সরে এসে সম্মেলন থেকে আদর্শগত ঐক্য গড়ে তোলার আহ্বান জানানো হয়।

বক্তারা আরো বলেন ইউপিডিএফ(প্রসীতপন্থী) ও সন্তু লারমার দলের সাথে আমাদের সংগঠন পূর্বেও ঐক্য গড়েছে, কিন্তু আদর্শগত ঐক্য গড়ে না উঠার কারণে আজকের ভ্রাতৃঘাতি সংঘাত। বিগত দিনের ঐক্যের সময় ইউপিডিএফ(প্রসীতপন্থী) ও সন্তু লারমার দল জনসংহতি সমিতির সাথে বৈরি আচরণ করে নানিয়াচর, খাগড়াছড়ি, বাঘাছড়িসহ বিভিন্ন এলাকায় জনসংহতি সমিতির কর্মীদের হত্যা করেছে। এসকল ভাঁওতাবাজির ঐক্যে জনসংহতি সমিতি বিশ্বাসী নয় বলেও মন্তব্য করেন।

সম্মেলনে আরো উপস্থিত থেকে বক্তব্য রাখেন মহালছড়ি থানা শাখা পিসিপির সভাপতি শ্রী- সুভাষ চাকমা, যুব সমিতির সংগ্রামী সভাপতি শ্রী- রতন চাকমা, মহিলা সমিতির সভাপতি সূচিতা চাকমা; মহালছড়ি উপজেলার সাবেক চেয়ারম্যান শ্রী- সোনারতন চাকমা।

সম্মেলনে পুরাতন কমিটিকে বিলুপ্তি ঘোষণা করে শ্রী- নীল রঞ্জন চাকমাকে সভাপতি, শ্রী- সন্তোষময় চাকমাকে সাধারণ সম্পাদক ও শ্রী- সাধন পূর্ণ চাকমাকে সাংগঠনিক সম্পাদক করে ২১ সদস্য বিশিষ্ট পূর্ণাঙ্গ পিসিজেএসএস মহালছড়ি থানা কমিটি ঘোষণা করা হয়।

সম্মেলনে শপথ বাক্য পাঠ করান পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি খাগড়াছড়ি জেলা শাখার সহ-সভাপতি শ্রী- শোভা কুমার চাকমা।

Tags: , ,

এই সম্পর্কিত আরও পোস্ট

খাগড়াছড়িতে গণধর্ষণ: আদালতে ৬ আসামির জবানবন্দি।
ভারত-চীন উত্তেজনা: ভারতকে নিয়ে চীনের অনাস্থা-অবিশ্বাস-সন্দেহ বিপজ্জনক রূপ নিচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Fill out this field
Fill out this field
Please enter a valid email address.
You need to agree with the terms to proceed

Menu