পানছড়িতে এম.এন. লারমা’র ৩৮ তম মৃত্যুদিবস ও জুম্ম জাতীয় শোক দিবস যথাযোগ্য মর্যাদায় পালিত

খাগড়াছড়ি

সিএইচটি ভ্যানগার্ড, পানছড়ি


আজ ১০ নভেম্বর ২০২১ ইং সকাল ৯.০০ ঘটিকার সময়ে পানছড়ি উপজেলা সদরস্থ মানিক্যা পাড়ায় পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি, পানছড়ি থানা শাখার উদ্যোগে আত্ননিয়ন্ত্রণাধিকার আদায়ের আন্দোলনে আত্মবলিদানকারী এম.এন লারমাসহ সকল জুম্ম বীর শহীদদের শ্রদ্ধার্থে স্মরণ সভা অনুষ্ঠিত হয়।


ভোর ৬.০০ ঘটিকার সময়ে ক্যালোব্যাজ ধারণ, প্রভাতফেরীর মধ্যে দিয়ে অস্থায়ী শহীদ বেদিতে শ্রদ্ধার সহিত পুষ্পমাল্য অর্পণ করে যথাক্রমেঃপার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি, কেন্দ্রীয় কমিটি; পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি, পানছড়ি থানা শাখা; পার্বত্য চট্টগ্রাম মহিলা সমিতি, পানছড়ি থানা শাখা; পার্বত্য চট্টগ্রাম যুব সমিতি, পানছড়ি থানা শাখা; পার্বত্য চট্টগ্রাম পাহাড়ী ছাত্র পরিষদ, পানছড়ি থানা শাখা; উজেম স্পোর্টিং ক্লাব,মানিক্যাপাড়া, পানছড়ি; জনপ্রতিনিধি, পানছড়ি উপজেলার সুশীল সমাজ এবং সাধারণ জুম্ম জনগণ।


আত্ননিয়ন্ত্রণাধিকার আদায়ের আন্দোলনে আত্মবলিদানকারী এম.এন লারমসহ সকল জুম্ম বীর শহীদদের স্মৃতির উদ্দেশ্যে সকাল ৭.০০ ঘটিকার সময়ে পিন্ডুদান, বুদ্ধমূর্তি দান, সংঘদান, অষ্টপরিষ্কার দান ও নানাবিধ দানানুষ্ঠান আয়োজন করা হয়।


সকাল ৯.০০ ঘটিকার সময়ে জুম্ম জাতীয় চেতনার জাগরণের অগ্রদূত অবিসংবাদিত মহান নেতা, সাবেক সাংসদ শ্রী মানবেন্দ্র নারায়ণ লারমার ৩৮ তম মৃত্যু দিবস ও জুম্ম জাতীয় শোক -২০২১ উপলক্ষে স্মরণ সভা অনুষ্ঠিত হয়। স্মরণ সভায় পানছড়ি থানা কমিটি’র পিসিপি’র সভাপতি শ্রী সুনয় চাকমার সঞ্চালনায়,পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি পানছড়ি থানা শাখার সভাপতি শ্রী বিমলেন্দু চাকমা’র সভাপতিত্বে স্মরণ সভায় প্রধান অথিতি হিসেবে উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির কেন্দ্রীয় কমিটির সদস্য, পার্বত্য চট্টগ্রাম মহিলা সমিতি, কেন্দ্রীয় কমিটির সহ-সাধারণ সম্পাদক ও পানছড়ি উপজেলা পরিষদের সাবেক মহিলা ভাইস চেয়ারম্যান শ্রীমতি রত্না তঞ্চঙ্গ্যা। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন: শ্রীমতি দুর্গারাণী চাকমা, মহিলা বিষয়ক সম্পাদক, কেন্দ্রীয় কমিটি,পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি; বিশেষ অতিথি :শ্রী প্রশান্ত চাকমা, সহ – আইন বিষয়ক সম্পাদক, কেন্দ্রীয় কমিটি, পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি, কেন্দ্রীয় কমিটি। বিশেষ অতিথিঃ শ্রী সুজন চাকমা, সংগঠক, পিসিজেএসএস, পানছড়ি উপজেলা। বিশেষ অতিথি: শ্রী বিজয় চাকমা, চেয়ারম্যান,৫নং উল্টাছড়ি ইউনিয়ন পরিষদ। বিশেষ অতিথি: শ্রী সুব্রত চাকমা, সাবেক চেয়ারম্যান, ৫নং উল্টাছড়ি ইউনিয়ন পরিষদ। বিশেষ অথিতি: শ্রী হেমরঞ্জন চাকমা, সাধারণ সম্পাদক, কার্বারী এসোসিয়েশন খাগড়াছড়ি জেলা শাখা কমিটি। বিশেষ অতিথি: শ্রী বকুল চন্দ্র চাকমা, সাবেক ভাইস চেয়ারম্যান,পানছড়ি উপজেলা পরিষদ।


এছাড়াও পিসিপি -যুব সমিতি, মহিলা সমিতি ও পানছড়ি উপজেলার জনপ্রতিনিধি,বিভিন্ন গ্রামের কার্বারী, সুশীল সমাজের গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। স্মরণ সভায় পার্বত্য চট্টগ্রাম যুব সমিতি পানছড়ি থানা শাখার সাধারণ সম্পাদক শ্রী জুমান চাকমা শোক প্রস্তাব পাঠ করেন এবং আত্মনিয়ন্ত্রণাধিকার আদায়ের আন্দোলনে আত্মবলিদানকারী এম.এন লারমাসহ সকল জুম্ম বীর শহীদদের স্মরণে ১মিনিট নিরবতা পালন করা হয়। স্মরণ সভায় স্বাগত বক্তব্য প্রদান করেন শ্রী রণজীবন চাকমা সাধারণ সম্পাদক,পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি, পানছড়ি থানা শাখা।
স্মরণ সভায় উপস্থিত থেকে বক্তব্য রাখেনঃ পার্বত্য চট্টগ্রাম পাহাড়ী ছাত্র পরিষদ, পানছড়ি থানা শাখার সাধারণ সম্পাদক শ্রী রিমেশ চাকমা, সাংগঠনিক সম্পাদক শ্রী অসীম চাকমা; পার্বত্য চট্টগ্রাম যুব সমিতি সভাপতি শ্রী নয়ন্টু চাকমা; পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতিপানছড়ি থানা শাখার অন্যতম সদস্য ড্যানিয়েল চাকমা, শ্রী হেম রঞ্জন চাকমা, শ্রী সুব্রত চাকমা, শ্রী বিজয় চাকমা, শ্রী সুজন চাকমা, শ্রী প্রশান্ত চাকমা প্রমুখ।


বক্তারা মহান নেতা মানবেন্দ্র নারায়ণ লারমার জীবন ও সংগ্রামের স্মৃতিচারণ করেন। প্রধান অথিতি তার বক্তব্যে বলেন, বর্তমান গুরুত্বপূর্ণ সময়ে এম এন লারমার কর্ম, সাধনা, চিন্তার যথার্থ মূল্যায়ন হওয়া দরকার। নিপীড়িত জুম্ম জনগণ এবং ব্যাক্তি এম এন লারমার লড়াইকে একই সূতায় গাঁথা দরকার। এবং পার্বত্য চুক্তি উত্তর প্রজন্মের জুম্ম জনগণের লড়াইকে এগিয়ে নিতে সঠিকভাবে এম এন লারমাকে উপস্থাপনও এই সময়ের দাবি। এটা খুবই স্বাভাবিক বিষয় যে, প্রত্যেক প্রজন্মকে সামনে এগোনোর জন্য তার পূর্ববর্তী প্রজন্মের কর্ম, চিন্তা, দর্শনকে ক্রিটিক্যালি বিচার করতে হয় এবং সঠিক বিচার বিশ্লেষণের মাধ্যমে প্রমাণিত ভুল ঝেড়ে ফেলে যা নতুন প্রজন্মের জন্য সঠিক, সময়োপযোগী তা গ্রহণ করতে হয়।


স্মরণ সভায় সভাপতি বক্তব্য বলেন এই মহান বিপ্লবীর আশা, স্বপ্ন, সাধনা,কর্ম, আমাদের পথ দেখায় নির্যাতিত, নিপীড়িত মানুষের মুক্তির লড়াইয়ে। এবং মহান নেতার আশার বাণী শুনে বলি, জয় আমাদের হবেই হবে। নিপীড়িত জনগণের জয় হবেই হবে। এম এন লারমাও নিপীড়িত মানুষের ভাগ্যকাশে মুক্তির ধ্রুবতারা হয়ে থাকবেন। শেষান্তে সভাপতি বলেন, পার্বত্য চট্টগ্রাম চুক্তি পূর্ণাঙ্গ বাস্তবায়নের আন্দোলনে জুম্ম জনগণকে সামীল হওয়ার আহবান জানান সাথে পার্বত্য চট্টগ্রাম চুক্তি শতভাগ পূর্ণাঙ্গ বাস্তবায়ের জন্য সরকারের কাছে জোর দাবি জানান এবং স্মরণ সভা সমাপ্তি ঘোষণা করেন।

আত্মনিয়ন্ত্রণাধিকার আদায়ের আন্দোলনে আত্মবলিদানকারী এম.এন. লারমাসহ সকল জুম্ম বীর শহীদদের শ্রদ্ধার্থে সন্ধায় ৬.০০ ঘটিকার সময়ে পানছড়ি সদরস্থ মানিক্যা পাড়া অস্থায়ী শহীদ বেদীতে প্রদীপ প্রজ্জ্বলন ও ফানুস উত্তোলন করা হয়।

Tags: , ,

এই সম্পর্কিত আরও পোস্ট

বাঘাইছড়িতে মানবেন্দ্র নারায়ণ লারমার ৩৮তম মৃত্যুবার্ষিকী যথাযোগ্য মর্যাদায় পালিত
প্রসিত বিকাশ খীসাসহ ২৭ জন আসামীকে আত্মসমর্পণের নির্দেশ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Fill out this field
Fill out this field
Please enter a valid email address.
You need to agree with the terms to proceed

Menu