ছাত্র নেতা রত্ন সাগর চাকমা’র ১ম মৃত্যুবার্ষিকীতে বিভিন্ন স্থানে পিসিপি’র স্মরণসভা ও প্রদীপ প্রজ্জ্বলন

পার্বত্য চট্টগ্রাম

ভ্যানগার্ড ডেস্ক

আজ ২০ অক্টোবর ২০২১ ইং ছাত্র নেতা শহীদ রত্ন সাগর চাকমা’র ১ম মৃত্যুবার্ষিকী উপলক্ষে পার্বত্য চট্টগ্রাম পাহাড়ী ছাত্র পরিষদ’র উদ্যোগে বিভিন্ন উপজেলায় স্মরণসভা ও প্রদীপ প্রজ্জ্বলন করা হয়েছে।

খাগড়াছড়ি সদর

আজ বুধবার দুপুর ৩.০০ ঘটিকার সময়ে খাগড়াছড়ি সদরের জনসংহতি সমিতির জেলা কার্যালয়ে পাহাড়ী ছাত্র পরিষদ খাগড়াছড়ি সরকারি কলেজ কমিটির উদ্যোগে ছাত্র নেতা শহীদ রত্ন সাগর চাকমা’র ১ম মৃত্যুবার্ষিকী উপলক্ষে স্মরণসভা অনুষ্ঠিত হয়। স্মরণসভায় পানছড়ি থানা কমিটি’র পিসিপি’র সহ-সভাপতি শ্রী নিশান চাকমার সঞ্চালনায় খাগড়াছড়ি সরকারি কলেজ কমিটির সভাপতি শ্রী কৃত্তিত্ব চাকমা’র সভাপতিত্বে স্মরণ সভায় উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রাম যুব সমিতির কেন্দ্রীয় কমিটির সংগ্রামী সভাপতি শ্রী জ্ঞান প্রিয় চাকমা, পার্বত্য চট্টগ্রাম পাহাড়ী ছাত্র পরিষদ, কেন্দ্রীয় কমিটির সিনিয়র সহ-সভাপতি শ্রী জগদীশ চাকমা, সহ সাধারণ সম্পাদক শ্রী ঝিমিট চাকমা প্রমূখ।

এছাড়াও স্মরণসভায় পাহাড়ী ছাত্র পরিষদের বিভিন্ন স্তরের নেতৃবৃন্দরা উপস্থিত ছিলেন। স্মরণসভা শেষে সন্ধ্যা ৬ ঘটিকার সময় শহীদ শ্রী রত্ন সাগর চাকমার স্মৃতির উদ্দেশ্যে প্রদীপ প্রজ্জ্বলন করা হয়।

মহালছড়ি

ছাত্র নেতা শহীদ শ্রী রত্ন সাগর চাকমা’র ১ম মৃত্যুবার্ষিকীতে স্মরণসভা করেছে পার্বত্য চট্টগ্রাম পাহাড়ী ছাত্র পরিষদ, মহালছড়ি উপজেলা কমিটি। পিসিপি মহালছড়ি উপজেলা কমিটির সহ-সাধারণ সম্পাদক শ্রী মহৎ চাকমার সঞ্চালনায়, পিসিপি মহালছড়ি উপজেলা কমিটির সভাপতি শ্রী সুভাষ চাকমার সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন পিসিপি মহালছড়ি উপজেলা কমিটির সাংগঠনিক সম্পাদক শ্রী ক্লিন চাকমা। এতে স্মরণসভায় উপস্থিত ছিলেন পিসিপি কেন্দ্রীয় কমিটির সদস্য শ্রী তুষন চাকমা।

এছাড়াও স্মরণসভায় বিভিন্ন ইউনিয়ন ও কলেজ কমিটির নেতৃবৃন্দরা উপস্থিত ছিলেন। এরপর সন্ধ্যায় ছাত্র নেতা শহীদ শ্রী রত্ন সাগর চাকমা’র স্মরণে প্রদীপ প্রজ্জ্বলন করা হয়।

বাঘাইছড়ি

বাঘাইছড়িতে পাহাড়ী ছাত্র পরিষদ বাঘাইছড়ি উপজেলা কমিটির উদ্যোগে শহীদ শ্রী রত্ন সাগর চাকমা’র ১ম মৃত্যুবার্ষিকীতে এক স্মরণসভা অনুষ্ঠিত হয়েছে। বাঘাইছড়ি উপজেলা কমিটির সাংগঠনিক সম্পাদক শ্রী সুকেশ চাকমর সঞ্চালনায় পিসিপি’র কাচালং সরকারি কলেজ কমিটির সভাপতি শ্রী নয়ন চাকমার সভাপতিত্বে স্বাগত বক্তব্য প্রদান করেন পিসিপি বাঘাইছড়ি উপজেলা কমিটির সহ-সভাপতি শ্রী নিউটন চাকমা। স্মরণসভায় উপস্থিত থেকে বক্তব্য রাখেন পিসিপি বাঘাইছড়ি উপজেলা কমিটির সাধারণ সম্পাদক শ্রী চয়ন চাকমা। এছাড়াও পিসিপি, যুব সমিতি, পিসিজেএসএস বাঘাইছড়ি উপজেলা কমিটির নেতৃবন্দরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, গত বছরের আজকের এইদিনে (২০ অক্টোবর ২০২০ইং) রাঙ্গামাটির বাঘাইছড়ি উপজেলা সদরের বাবুপাড়াতে সন্তু লারমা নেতৃত্বাধীন জনসংহতি সমিতি’র সশস্ত্র সন্ত্রাসীরা এলোপাতাড়িভাবে ব্রাশ ফায়ার করে হত্যা করে। প্রত্যক্ষদর্শীর সূত্রমতে জানা যায়, ২০ অক্টোবর মঙ্গলবার দুপুর ১টার দিকে রত্ন চাকমা নিত্য প্রয়োজনীয় পণ্য কিনতে দোকানে যান। এমন সময় হঠাৎ সন্তু লারমার নেতৃত্বাধীন জনসংহতি সমিতি’র দুই অস্ত্রধারী সন্ত্রাসী মনিময় চাকমা ও তুজিম চাকমা তালুকদার পাড়ার দিক থেকে দুটি মোটর সাইকেল যোগে এসে এলোপাতাড়ি ব্রাশফায়ার করে হত্যা করে পালিয়ে যায়।

শহীদ রত্ন সাগর চাকমা পার্বত্য চট্টগ্রাম পাহাড়ী ছাত্র পরিষদ কাচালং সরকারি কলেজ শাখার সাংগঠনিক সম্পাদক পদে দায়িত্ব পালন করছিলেন। তিনি ২০২০ সালে কাচালং সরকারি কলেজ থেকে এইচএসসি পাস করেন। তিনি উপজেলার খেদারমারা ইউনিয়নের দক্ষিণ হিরাচর গ্রামের অন্দ লাল চাকমা ও যুদ্ধপুদি চাকমার সন্তান। দুই ভাই ও দুই বোনের মধ্যে তিনি ছিলেন তৃতীয়।

ছাত্র নেতাকে ব্রাশফায়ার করে হত্যার ঘটনায় পার্বত্য চট্টগ্রাম পাহাড়ী ছাত্র পরিষদ তীব্র নিন্দা ও প্রতিবাদ জ্ঞাপন করেছে। এ নৃশংস হত্যাকান্ডের ঘটনায় সন্তু লারমা নেতৃত্বাধীন জনসংহতি সমিতিকে জনসাধারণ ধিক্কার জানিয়েছে।

ছাত্র নেতাকে হত্যার ঘটনায় বাঘাইছড়ি থানায় মামলা হলেও আজ পর্যন্ত হত্যাকারীরা ধরা ছোঁয়ার বাইরে রয়েছে।

Tags: , , ,

এই সম্পর্কিত আরও পোস্ট

টেকনাফে বৌদ্ধ বিহারে সাম্প্রদায়িক হামলা ও অগ্নিসংযোগ
ছাত্র নেতা শহীদ রত্ন চাকমা’র ১ম মৃত্যুবার্ষিকী আজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Fill out this field
Fill out this field
Please enter a valid email address.
You need to agree with the terms to proceed

Menu