সাজেকে জোরপূর্বকভাবে সেগুন চারা উপড়ে দিয়ে পুড়িয়ে দিয়েছে ইউপিডিএফ(প্রসীত)

রাঙ্গামাটি

সিএইচটি ভ্যানগার্ড, সাজেক

রাঙ্গামাটি পার্বত্য জেলার বাঘাইছড়ি উপজেলার সাজেক ইউনিয়নের বাঘাইহাট এলাকায় স্থানীয়দের ৩ একর জমির উপর লাগানো ৫ হাজার সেগুন চারা জোরপূর্বকভাবে উপড়ে দিয়ে পুড়িয়ে দিয়েছে ইউপিডিএফ(প্রসীত) সদস্যরা।

জানা যায়, আজ ১০ আগস্ট ২০২১ বাঘাইহাট এলাকার তিনটি গ্রামের যুব সমাজকে ডেকে সেগুন চারা উপড়ে ফেলা ও পুড়িয়ে দিতে বাধ্য করে ইউপিডিএফের(প্রসীত) সদস্যরা। জীব বৈচিত্র রক্ষা, বন পরিবেশ রক্ষার নামে বহু কষ্ট করে লাগানো সেগুন বাগানটি নষ্ট করে দিয়েছে প্রসীতপন্থী ইউপিডিএফের সদস্যরা।

স্থানীয়দের ভাষ্যমতে ইচ্ছার বিরুদ্ধে তাদেরকে এ কাজ করানো হয়েছে। স্থানীয় কার্বারী বিজয় স্মৃতি চাকমার সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, এই বাগানটি গড়তে ভিক্টিমের বহু অর্থ ব্যয় ও পরিশ্রম করতে হয়েছে। পরিবেশ রক্ষার নামে এভাবে অন্যের বাগান নষ্ট করা ভন্ডামী ছাড়া কিছু নয় বলে মন্তব্য করেছেন। যদিও অন্যান্য ফলজ বাগান করতে সহযোগিতা করা হবে বললেও তাদের উপর আস্থা নেই বলে তিনি মন্তব্য করেন। স্থানীয় একজন অভিযোগ করে বলেন, পূর্ণ স্বায়ত্তশাসনের নাম ভাঙিয়ে তারা এসব করে যাচ্ছেন, অথচ তারা দীর্ঘ ২৩ বছর ধরে পূর্ণ স্বায়ত্তশাসনের জন্য কোন কর্মসূচি দিতে পারে নাই।

ইউপিডিএফ(প্রসীত) বহু বছর ধরে পরিবেশ রক্ষার নামে সাধারণ জনগণের লাগানো রাবার বাগান ও সেগুন বাগান কেটে দিচ্ছে। বাঁশ কোড়ল বেচা-কেনা করলে গাড়ির চাপায় পিষ্ঠ করে দিচ্ছে। অথচ ইউপিডিএফের(প্রসীত) কেন্দ্রীয় নেতাদের হাজার হাজার একর সেগুন বাগান ও রাবার বাগান রয়েছে। তাদের বাসায় প্রতিনিয়ত বাঁশ কোড়ল রান্না হচ্ছে।

Tags: , ,

এই সম্পর্কিত আরও পোস্ট

বর্ষীয়ান জুম্ম রাজনীতিবিদ তাতিন্দ্র লাল চাকমা’র ১ম মৃত্যুবার্ষিকী আজ
আন্তর্জাতিক আদিবাসী দিবস আজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Fill out this field
Fill out this field
Please enter a valid email address.
You need to agree with the terms to proceed

Menu