লংগদুতে মহিলা সমিতি ও পিসিপি’র যৌথ সম্মেলন সম্পন্ন

পার্বত্য চট্টগ্রামরাঙ্গামাটি

ভ্যানগার্ড ডেস্ক

অধিকার প্রতিষ্ঠার সংগ্রামে নারী ও ছাত্র জাগরণ সূচিত হোক” এই স্লোগানের মধ্য দিয়ে রাঙ্গামাটি পার্বত্য জেলার লংগদুতে আজ ৩০ জানুয়ারি ২০২১, পার্বত্য চট্টগ্রাম মহিলা সমিতি রাঙ্গামাটি জেলা কমিটি, লংগদু থানা কমিটি ও পার্বত্য চট্টগ্রাম পাহাড়ী ছাত্র পরিষদ লংগদু থানা কমিটি’র যৌথ সম্মেলন সম্পন্ন হয়েছে।

জাতীয় ও দলীয় সংগীত পরিবেশনের মধ্যে দিয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলনের মাধ্যমে সম্মেলনের সূচনা করা হয়। এরপর আত্মনিয়ন্ত্রণাধিকার প্রতিষ্ঠার সংগ্রামে আত্মবলিদানকারী সকল বীর শহীদদের স্মরণে শোকপ্রস্তাব ও এক মিনিট শোক নিরবতা পালন করা হয়। প্রতিভাস চাকমা’র সঞ্চালনায় বৃষমতি চাকমা’র সভাপতিত্বে সম্মেলনে প্রধান অথিতি হিসেবে উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি কেন্দ্রীয় কমিটি’র ছাত্র বিষয়ক সম্পাদক ও পার্বত্য চট্টগ্রাম মহিলা সমিতি’র কেন্দ্রীয় সভাপতি শ্রীমতি কাকলী খীসা।

সম্মেলনে বিশেষ অথিতি হিসেবে উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রাম মহিলা সমিতি’র কেন্দ্রীয় সাধারণ সম্পাদক শ্রীমতি মল্লিকা চাকমা, সাংগঠনিক সম্পাদক শ্রীমতি ববিতা চাকমা, পিসিজেএসএস লংগদু থানা কমিটি’র সভাপতি শ্রী অনঙ্গলাল চাকমা, পার্বত্য চট্টগ্রাম যুব সমিতি’র কেন্দ্রীয় সভাপতি শ্রী জ্ঞানপ্রিয় চাকমা, পার্বত্য চট্টগ্রাম পাহাড়ী ছাত্র পরিষদ’র কেন্দ্রীয় সভাপতি শ্রী রাজ্যময় চাকমা প্রমূখ। এছাড়াও সম্মেলনে পিসিপি, যুব সমিতি, মহিলা সমিতি ও জনসংহতি সমিতি’র বিভিন্ন স্তরের নেতৃবৃন্দরা উপস্থিত ছিলেন।

প্রধান অথিতির বক্তব্যে শ্রীমতি কাকলী খীসা বলেন, নারী ও তরুণ সমাজ একসাথে জেগে উঠলে পার্বত্য চট্টগ্রাম চুক্তি বাস্তবায়নের আন্দোলন তথা আত্মনিয়ন্ত্রণাধিকার প্রতিষ্ঠার সংগ্রামে জুম্ম জনগণকে আর দমিয়ে রাখা যাবেনা। সমাজের অগ্রগামী মানুষেরাই যুগে যুগে জাতীয় মুক্তি ও অধিকার আদায়ের সংগ্রামে এগিয়ে এসেছেন, নিঃসন্দেহে এখানে উপস্থিত নবাগত সংগ্রামী সহযোদ্ধারাও সমাজের অগ্রগ্রামী অংশ। পৃথিবীর ইতিহাসে যেখানেই লড়াই-সংগ্রাম হয়েছে সেখানেই ছাত্র সমাজের ভূমিকা ছিল অসামান্য। ছাত্র সমাজের অংশগ্রহণ ব্যতীত কোন সংগ্রামই কল্পনা করা যায়না তেমনি নারী সমাজের অংশগ্রহণ ছাড়াও কোনদিন পুরুষেরা সফল হতে পারেনি। প্রধান অথিতি সম্ভাব্য নবাগত কমিটিতে আসা ছাত্র ও নারীরা আগামীতে পার্বত্য চট্টগ্রামের জুম্ম জনগণের অধিকার আদায়ে অনবদ্য ভূমিকা রাখবে বলে প্রত্যাশা ব্যক্ত করেন।

সম্মেলনে বিশেষ অথিতিরা তাদের বক্তব্যে বলেন, পাহাড়ে ও সমতলসহ সমগ্র দেশব্যাপী নারী ও শিশুদের উপর ধর্ষণ অতিমাত্রায় বেড়ে গিয়েছে। জুম্ম সমাজে ধর্ষণ নামক কোন শব্দই নেই, দেশের বৃহৎ বাঙ্গালী জাতিগোষ্ঠীর আগ্রাসনে জুম্ম সমাজেও এখন ধর্ষণের মত ঘটনা সংঘটিত হতে দেখা যায়। এ বিষয়ে গ্রামে গ্রামে সচেতনতা বৃদ্ধি করণে সকলের এগিয়ে আসার আহ্বান জানান। বাঙ্গালী জাতির আগ্রাসন ও ইসলামি সম্প্রসারণবাদের ফাঁদে পড়ে জুম্ম নারীরা অনেকেই বৃহৎ বাঙ্গালী জাতিগোষ্ঠীর সাথে মিশে গিয়ে ভিন্ন ভাষাভাষী জুম্ম জাতিগোষ্ঠীর জাতীয় অস্তিত্ব বিলোপ সাধন করছে বলেও বক্তারা অভিযোগ করেন। জুম্ম সমাজের জাতীয় অস্তিত্ব সংরক্ষণের তাগিদে ও ইসলামি সম্প্রসারণবাদের নীল নকশার ষড়যন্ত্র ভেস্তে দিতে জুম্ম নারীদের বিজাতিয় বিবাহ বর্জনে সজাক থাকতে হবে। আগামীতে আবাল-বৃদ্ধ-বণিতা সকলের অংশগ্রহণে জুম্ম জনগণের জাতীয় মুক্তির সনদ পার্বত্য চুক্তি বাস্তবায়নের আন্দোলন জনসংহতি সমিতি’র নেতৃত্বে দুর্বার গতিতে এগিয়ে যাবে এই আশাবাদ ব্যক্ত করেন।

সর্বশেষে পার্বত্য চট্টগ্রাম মহিলা সমিতি’র খাগড়াছড়ি জেলা কমিটি’র সভাপতি শ্রীমতি রত্না তঞ্চঙ্গ্যাঁ মহিলা সমিতি লংগদু থানা কমিটি ও রাঙ্গামাটি জেলা কমিটি’র প্যানেল উপস্থাপন করেন এবং পাহাড়ী ছাত্র পরিষদ রাঙ্গামাটি জেলা কমিটি’র সাধারণ সম্পাদক শ্রী প্রতিভাস চাকমা পিসিপি লংগদু থানা কমিটি’র প্যানেল উপস্থাপন করেন। উপস্থাপিত প্যানেলগুলোর উপর কারোর আপত্তি না থাকায় শ্রীমতি বৃষমতি চাকমা’কে সভাপতি, শ্রীমতি পলাশি চাকমা’কে সাধারণ সম্পাদক ও শ্রীমতি লাকি চাকমা’কে সাংগঠনিক সম্পাদক করে ২য় বারের মত ২১ সদস্য বিশিষ্ট পার্বত্য চট্টগ্রাম মহিলা সমিতি রাঙ্গামাটি জেলা কমিটি গঠন করা হয়। একই সাথে শ্রীমতি যুথিকা চাকমা’কে সভাপতি, শ্রীমতি সুভাষী চাকমা’কে সাধারাণ সম্পাদক ও সুজাতা চাকমা’কে সাংগঠনিক সম্পাদক করে ১৭ সদস্য বিশিষ্ট পার্বত্য চট্টগ্রাম মহিলা সমিতি লংগদু থানা কমিটি গঠন করা হয়। পার্বত্য চট্টগ্রাম মহিলা সমিতি নবাগত রাঙ্গামাটি জেলা কমিটিকে শপথ বাক্য পাঠ করান মহিলা সমিতি’র কেন্দ্রীয় সভাপতি ও আজকের সম্মেলনের প্রধান অথিতি শ্রীমতি কাকলী খীসা ও লংগদু থানা কমিটিকে শপথ বাক্য পাঠ করান মহিলা সমিতি’র কেন্দ্রীয় সাধারণ সম্পাদক শ্রীমতি মল্লিকা চাকমা।

অন্যদিকে শ্রী রুপক চাকমা’কে সভাপতি, শ্রী জ্যোতিরায় চাকমা’কে সাধারণ সম্পাদক ও মার্লিন চাকমা’কে সাংগঠনিক সম্পাদক করে ২য় বারের মত ২১ সদস্য বিশিষ্ট পাহাড়ী ছাত্র পরিষদ লংগদু থানা কমিটি গঠন করা হয়। নবাগত পিসিপি থানা কমিটি’কে শপথ বাক্য পাঠ করান পার্বত্য চট্টগ্রাম পাহাড়ী ছাত্র পরিষদ রাঙ্গামাটি জেলা কমিটি’র সাধারণ সম্পাদক শ্রী প্রতিভাস চাকমা।

Tags: , , , ,

এই সম্পর্কিত আরও পোস্ট

মিয়ানমারে সামরিক অভ্যুত্থান, এক বছরের জরুরি অবস্থা জারি
মধুপুরে উচ্ছেদ ষড়যন্ত্রের বিরুদ্ধে বিক্ষোভ মিছিল, মানববন্ধন ও প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Fill out this field
Fill out this field
Please enter a valid email address.
You need to agree with the terms to proceed

Menu