লংগদুতে পাহাড়ী ছাত্র পরিষদের ৩য় সম্মেলন অনুষ্ঠিত

রাঙ্গামাটি

সিএইচটি ভ্যানগার্ড

রাঙ্গামাটি পার্বত্য জেলার লংগদুতে পার্বত্য চট্টগ্রাম পাহাড়ী ছাত্র পরিষদের ৩য় সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।

আজ ২০ আগস্ট ২০২৩খ্রি. সকাল ১০ঘটিকার সময় “পার্বত্য চট্টগ্রাম চুক্তি বিরোধী সকল অপশক্তিকে প্রতিহত করে পার্বত্য চট্টগ্রাম চুক্তি বাস্তবায়নে ছাত্র সমাজের বৃহত্তর আন্দোলন গড়ে তুলুন” এই স্লোগানে লংগদু সদরের লংগদু মাল্টি পারপাস কমিউনিটি সেন্টারে এ সম্মেলন অনুষ্ঠিত হয়।

জাতীয় ও দলীয় সঙ্গীত পরিবেশনের মধ্য দিয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন

সম্মেলনে বিদায়ী লংগদু থানা শাখা পাহাড়ী ছাত্র পরিষদের সংগ্রামী সভাপতি শ্রী রুপক চাকমার সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনসংহতি সমিতি লংগদু থানা শাখার সভাপতি শ্রী অনঙ্গ লাল চাকমা।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পাহাড়ী ছাত্র পরিষদের কেন্দ্রীয় সভাপতি শ্রী সুজন চাকমা ঝিমিট, যুব সমিতি লংগদু থানা শাখার সাধারণ সম্পাদক শ্রী ঝিন্টু চাকমা, যুব সমিতি রাঙ্গামাটি জেলা কমিটির সাধারণ সম্পাদক শ্রী রুপম চাকমা, জনসংহতি সমিতি লংগদু থানা শাখার সাধারণ সম্পাদক শ্রী শান্তি রঞ্জন চাকমা, সাংগঠনিক সম্পাদক শ্রী সুশীল জীবন চাকমা, ছাত্র বিষয়ক সম্পাদক শ্রী বিনয় চাকমা, ৭নং লংগদু ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শ্রী বিক্রম চাকমা, ১নং আটারকছড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শ্রী অজয় মিত্র চাকমা, ১নং আটারকছড়া ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান শ্রী মঙ্গল কান্তি চাকমা, ১নং আটারকছড়া ইউনিয়ন পরিষদের মহিলা মেম্বার শ্রীমতি স্বরণিকা চাকমা প্রমূখ।

এছাড়াও পাহাড়ী ছাত্র পরিষদের কেন্দ্রীয় নেতৃবৃন্দ, রাঙ্গামাটি ও খাগড়াছড়ি জেলা শাখার নেতৃবৃন্দসহ বিভিন্ন থানা শাখা থেকে আগত নেতৃবৃন্দরা উপস্থিত ছিলেন।

সম্মেলনে স্বাগত বক্তব্য প্রদান করেন পিসিপি লংগদু থানা শাখার সদস্য শ্রী রাকেশ চাকমা। এছাড়াও সম্মেলনে উপস্থিত থেকে বক্তব্য রাখেন পিসিপি দীঘিনালা থানা শাখার সভাপতি শ্রী বিবেক চাকমা, খাগড়াছড়ি জেলা শাখার সাধারণ সম্পাদক শ্রী সুভাষ চাকমা, রাঙ্গামাটি জেলা শাখার সংগ্রামী সদস্য শ্রী সুকেশ চাকমা প্রমূখ।

বক্তারা বলেন, ১৯৮৯ সালের ৪ঠা মে এই লংগদুতে সেটেলার বাঙালি ও রাষ্ট্রযন্ত্রের প্রত্যক্ষ মদদে জুম্মদের উপর গণহত্যা চালানো হয়েছিল। তারই প্রতিবাদে পার্বত্য চট্টগ্রামের লড়াকু ছাত্র সংগঠন পাহাড়ী ছাত্র পরিষদের উত্থান। আজকে যে ঘটনার কারণেই পাহাড়ী ছাত্র পরিষদের জন্ম সেখানেই পাহাড়ী ছাত্র পরিষদের আন্দোলন যতটা দুর্বার হওয়ার কথা ছিল ততটা নেই। এই সম্মেলনের মাধ্যমে আগামী দিনে জুম্ম জনগণের অধিকার আদায়ের সংগ্রামে লংগদুতে পাহাড়ী ছাত্র পরিষদ ঐতিহাসিক ভূমিকা পালন করবে।

লংগদু গণহত্যার ব্যাথা যাতে তারা ভুলে না যায়, সেই শোককে হৃদয়ে গেঁথে নিয়ে জুম্ম জনগণের দুঃখের কথা স্মরণ করে আগামী দিনের যে চুক্তি বাস্তবায়নের আন্দোলনে ঝাঁপিয়ে পড়ার আহ্বান জানান বক্তারা।

পরিশেষে প্যানেল উপস্থাপন করেন পিসিপি রাঙ্গামাটি জেলা শাখার সংগ্রামী সহ সাধারণ সম্পাদক শ্রী এল্টন চাকমা। উপস্থাপিত প্যানেলের উপর কারোর আপত্তি না থাকায় শ্রী রাকেশ চাকমাকে সভাপতি, শ্রী ত্রিশন চাকমাকে সাধারণ সম্পাদক ও শ্রী পূর্ণ চাকমাকে সাংগঠনিক সম্পাদক করে ২১ সদস্য বিশিষ্ট পূর্ণাঙ্গ কমিটি গঠন করা হয়।

নবাগত কমিটিকে শপথ বাক্য পাঠন করান পিসিপি রাঙ্গামাটি জেলা শাখার সহ সাধারণ সম্পাদক এল্টন চাকমা।

Tags: , , ,

এই সম্পর্কিত আরও পোস্ট

লংগদুতে ধর্ষক প্রধান শিক্ষক আব্দুর রহিমকে স্থায়ী বহিষ্কার ও যাবজ্জীবন সাজা বহালের দাবীতে মানববন্ধন
জেএসএস’র সাবেক সভাপতি তাতিন্দ্র লাল চাকমার ৩য় মৃত্যুবার্ষিকী আজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Fill out this field
Fill out this field
Please enter a valid email address.
You need to agree with the terms to proceed

Menu