মহিলা সমিতি’র খাগড়াছড়ি সদর থানা ও জেলা কমিটি’র যৌথ সম্মেলন সম্পন্ন

খাগড়াছড়িপার্বত্য চট্টগ্রাম

ভ্যানগার্ড ডেস্ক,

আজ ২৪জানুয়ারি ২০২১, “অধিকার ও নারী জাগরন সূচিত হোক” এই স্লোগানকে সামনে রেখে খাগড়াছড়িতে পার্বত্য চট্টগ্রাম মহিলা সমিতি খাগড়াছড়ি সদর থানা কমিটি ও জেলা কমিটি’র ৫ম সম্মেলন সম্পন্ন হয়েছে। খাগড়াছড়ি সদরস্থ খাগড়াপুর কমিউনিটি সেন্টারে সকাল ১০ঘটিকার সময়ে আত্মনিয়ন্ত্রণাধিকার সংগ্রামে আত্মবলিদানকারী সকল বীর শহীদদের স্মরণে এক মিনিট শোক নিরবতা পালনের মধ্য দিয়ে সম্মেলনের সূচনা হয়।

মঞ্চে উপবিষ্ট নেতৃবৃন্দ

শ্রীমতি সুপ্রভা চাকমা’র সঞ্চালনায় ও খাগড়াছড়ি সদর থানা শাখার সভাপতি শ্রীমতি রিপনা চাকমা’র সভাপতিত্বে সম্মেলনে প্রধান অথিতি হিসেবে উপস্থিত ছিলেন, পিসিজেএসএস কেন্দ্রীয় কমিটির সংগ্রামী সভাপতি শ্রী সুভাষ কান্তি চাকমা। বিশেষ অথিতি হিসেবে উপস্থিত ছিলেন, মহিলা সমিতি কেন্দ্রীয় কমিটি’র সভাপতি শ্রীমতি কাকলী খীসা, কেন্দ্রীয় সাধারণ সম্পাদক মল্লিকা চাকমা, কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক শ্রীমতি ববিতা চাকমা, পিসিজেএসএস খাগড়াছড়ি সদর থানা কমিটির সাংগঠনিক সম্পাদক শ্রী কিরণ চাকমা, পিসিজেএসএস বাঘাইছড়ি থানা শাখার সাধারণ সম্পাদক শ্রী জোসি চাকমা প্রমূখ।

সম্মেলনের প্রধান অথিতি ও পিসিজেএসএস’র সংগ্রামী সভাপতি শ্রী সুভাষ কান্তি চাকমা বলেন জুম্ম জনগণের অধিকার আদায়ের সংগ্রামে পুরুষদের পাশাপাশি নারীদেরও সমানতালে এগিয়ে আসতে হবে। ঘুণেধরা জুম্ম সমাজে নারী নেতৃত্ব স্থাপন করতে হবে, কল্পনা চাকমা’র মত সমগ্র জুম্ম নারী সমাজকে আন্দোলনে সামিল হতে হবে। পার্বত্য চট্টগ্রাম চুক্তি বাস্তবায়নের আন্দোলনে নিজেদের সঁপে দিতে হবে।

এছাড়া বক্তারা বলেন আধুনিক বিশ্বের সাথে তাল মিলিয়ে নারীর ক্ষমতায়নে নারীদের সোচ্চার হতে হবে। নারীদের উপর ধর্ষণ, হত্যা, নির্যাতন ও সামাজিক নিপীড়নের বিরুদ্ধে আওয়াজ তুলতে হবে। বেগম রোকেয়া যেভাবে বাংলার নারীদের জাগ্রত করেছিলেন, প্রীতিলতা যেভাবে অস্ত্র কাধেঁ নিয়ে যুদ্ধ করেছেন জুম্ম নারীদেরও প্রয়োজনে অস্ত্র কাধেঁ নিয়ে জাতীয় অস্তিত্ব ও জন্মভূমির অস্তিত্ব রক্ষা করতে হবে।

শপথ বাক্য পাঠরত নবাগত খাগড়াছড়ি জেলা কমিটি

সর্বশেষে সবার সম্মতিক্রমে শ্রীমতি সুস্মিতা চাকমা’কে সভাপতি, শ্রীমতি সুপ্রভা চাকমা’কে সাধারণ সম্পাদক ও শ্রীমতি স্মৃতিকণা চাকমা’কে সাংগঠনিক সম্পাদক করে ২৩ সদস্যবিশিষ্ট খাগড়াছড়ি সদর থানা কমিটি ঘোষণা করা হয়। এবং শ্রীমতি রত্না তঞ্চঙ্গ্যাঁ’কে সভাপতি, শ্রীমতি সুবর্না চাকমা’কে সাধারণ সম্পাদক ও শ্রীমতি শর্মিলী চাকমা’কে সাংগঠনিক সম্পাদক করে ২৫ সদস্যবিশিষ্ট খাগড়াছড়ি জেলা কমিটি ঘোষণা করা হয়।

শপথ বাক্য পাঠরত নবাগত খাগড়াছড়ি সদর থানা কমিটি

নবাগত কমিটিগুলোকে শপথ বাক্য পাঠ করান কেন্দ্রীয় মহিলা সমিতি’র সংগ্রামী সভাপতি শ্রীমতি কাকলী খীসা। এরপর সম্মেলনের সভাপতি শ্রীমতি রিপনা চাকমা’র বক্তব্যের মধ্য দিয়ে সম্মলনের সমাপ্তি ঘোষণা করা হয়।

সম্মেলনে পিসিপি, যুব সমিতি, মহিলা সমিতি ও পিসিজেএসএস’র বিভিন্ন স্তরের নেতৃবৃন্দরা উপস্থিত ছিলেন।

Tags: , ,

এই সম্পর্কিত আরও পোস্ট

মহিলা সমিতি’র মহালছড়ি থানা শাখা ও নানিয়ারচর থানা শাখার ৫ম সম্মেলন সম্পন্ন
বিপ্লবী মাস্টার দা সূর্যসেনের ৮৬তম ফাসিঁর দিবস আজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Fill out this field
Fill out this field
Please enter a valid email address.
You need to agree with the terms to proceed

Menu