গারো নারীর বাগান কেটে ফেলল বনবিভাগ।

দেশসংবাদ

ডেস্ক রিপোর্ট

টাঙ্গাইলের মধুপুরে গারো আদিবাসী নারীর স্বদখলীয় জমিতে লাগানো কলাগাছ কেটে ফেলেছে বন বিভাগের দুর্বৃত্তরা। আজ সকাল ১০.৩০টায় উপজেলার শালবেষ্টিত পেগামারী গ্রামে এ ঘটনা ঘটে।

স্থানীয় সূত্রে জানা যায়, সকালে কোন ধরণের পূর্ব নোটিশ ছাড়াই বাসন্তী রেমার স্বদখলীয় ৪০ শতাংশ জমিতে লাগানো ৪৫০-৫০০টি কলাগাছ কেটে ফেলে বন বিভাগের দুর্বৃত্তরা। এতে আনুমানিক চার লক্ষ টাকা ক্ষতি হয়েছে বলে জানা যায়।

কলা বাগান নিধনের খবর চারদিকে ছড়িয়ে পড়লে স্থানীয় গারোদের মাঝে তীব্র ক্ষোভের সঞ্চার হয়। উত্তেজিত জনতা দোখলা বিট কর্মকর্তার অফিস ঘেরাও করে। এক পর্যায়ে পরিস্থিতি উত্তপ্ত হলে পুলিশ মোতায়েন করা হয়।

বাংলাদেশ গারো ছাত্র সংগঠন (বাগাছাস) কেন্দ্রীয় কমিটির সভাপতি জন যেত্রা প্রতিবেদককে জানান, বনবিভাগ বনের অভ্যন্তরে কোন প্রকল্প বাস্তবায়ন করতে চাইলে নিয়ম অনুসারে বনবাসীকে আগাম নোটিশ দেয়, না হলে ঢোল বা মাইকিংয়ের মাধ্যমে জানান দেয়। এক্ষেত্রে কোনোটাই করা হয়নি।

দীর্ঘ দিনের আবাদী জমিতে রিজার্ভ ফরেস্টের আড়ালে আদিবাসী উচ্ছেদের পায়তাঁরা চালানো হচ্ছে বলেও মনে করেন এই ছাত্র নেতা। তিনি সাংগঠনিকভাবে এই ঘটনার তীব্র নিন্দা জানান।

গারো স্টুডেন্ট ফেডারেশন (জিএসএফ)-র অভিযোগ, সকালে টাঙ্গাইল বন বিভাগের সহকারী কমিশনার জামাল হোসেন তালুকদার, রেঞ্জার আব্দুল আহাদ ও স্থানীয় ওয়ার্ড আওয়ামী সদস্য জাহাঙ্গীরের নেতৃত্বে বাসন্তী রেমার দীর্ঘদিন ধরে বসবাস ও চাষাবাদ করে আসা জমির কলা গাছ কেটে উজাড় করা হয়। এতে তাঁরা বড় ধরণের আর্থিক ক্ষতির শিকার হয়েছে।

এ বিষয়ে টাঙ্গাইল বন বিভাগের সহকারী কমিশনার জামাল হোসেন তালুকদারের সাথে যোগাযোগের চেষ্টা করা হলে তাকে পাওয়া যায়নি।

Tags: , , , ,

এই সম্পর্কিত আরও পোস্ট

টিচার্স রিভলিউশনের রুপকার এমএনলারমার ৮১তম জন্মবার্ষিকী আজ ।
খাগড়াছড়ি কলেজে ভর্তি কার্যক্রমে সহযোগিতা করছে পিসিপি।

1 Comment. Leave new

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Fill out this field
Fill out this field
Please enter a valid email address.
You need to agree with the terms to proceed

Menu