ঐতিহাসিক নানিয়াচর গণহত্যাঃ প্রসিত খীসা ও তার অনুগামীদের একঘেয়েমির ফল।

পার্বত্য চট্টগ্রামমতামত

ভেনগার্ড ডেস্ক

ফাইল ছবি

আজ ১৭ নভেম্বর,ঐতিহাসিক নানিয়াচর গণহত্যা দিবস আজ। ১৯৯৩ সালের আজকের এই দিনে নানিয়াচর বাজারে তৎকালীন পিসিপি’র প্রসিত খীসাদের উগ্রতা ও এক ঘেয়েমির কারণে এ গণহত্যা সংঘটিত হয়।
উল্লেখ্য যে,নানিয়াচর বাজারের যাত্রী ছাউনিকে সেনাবহিনী সেনা চৌকিতে পরিণত করে। ফলশ্রুতিতে নিরীহ পাহাড়ীদের প্রতিনিয়ত হয়রানি ও তল্লাশীর স্বীকার হতে হত। উক্ত সেনা ছাউনিতে বসে থাকার সময় এক পর্যায়ে সেনাবাহিনী ও প্রসিত খীসাদের মধ্য কথা কাটাকাটি হয়। প্রসিত খীসা এই কথা কাটাকাটিকে ব্যক্তিগত আক্রোশে পরিণত করেন। পরবর্তীতে সেই যাত্রাী ছাউনী থেকে সেনা চৌকি সরানোর জন্য বৃহত্তর জনসমাবেশের ডাক দেয়া হয় পিসিপি’র পক্ষ থেকে। কিন্তু এই সমাবেশটি যেদিন ডাক দেওয়া হয়, সেদিন ছিল হাটবার। নানিয়াচর উপজেলার বিভিন্ন প্রান্ত থেকে পাহাড়ীরা তাদের জুমে উৎপাদিত ফসল বিক্রির উদ্দেশ্যে নানিয়াচর বাজারে আসতে থাকে।

এদিকে, উক্ত সমাবেশকে ঘিরে সেনা-সেটেলার ও স্থানীয় পুলিশ বাহিনীরা সতর্ক অবস্থানে ছিল এবং আগে থেকেই তারা পূর্ণ প্রস্তুতি নিয়ে ছিল। ফলে তারা বিভিন্ন জায়গা থেকে সেটেলারদের জড়ো করাতে থাকে। ঘটনা বেগতিক দেখে স্থানীয় পিসিপি’র কর্মীরা প্রসিত-রবিশংকরদের বারবার জানিয়েছিল, পরিস্থিতি মোটেই ভালো নয়। ১৫ নভেম্বর নানিয়াচর পিসিপি’র পক্ষ থেকে জানানো হয় যে, নানিয়াচরের অবস্থা থমথমে। সমাবেশ করলে সংঘর্ষ অনিবার্য। যদি সমাবেশ স্থগিত করা না হয়, তাহলে বড় ধরনের কোন ঘটনা ঘটতে পারে বলেও স্থানীয় পিসিপি’র পক্ষ থেকে জোরালোভাবে উপস্থাপন করা হয়। পিসিপি’র অনেক ছাত্র নেতা বিষয়টি সম্পর্কে দ্বিমত পোষণ করে বলেন যে, কেবল নানিয়াচরের যাত্রী ছাউনি সেনামুক্ত করলেই পার্বত্য চট্টগ্রাম থেকে সেনাশাসন চলে যাবে না। পিসিপি’র লড়াই কেবল আংশিক নয়, সমগ্র পার্বত্য চট্টগ্রামকে সেনামুক্ত করা। কিন্তু হায়! কে শুনে কার কথা!

প্রসিত খীসা ব্যাক্তিগত অপমানের জ্বালায় এতটাই উন্মত্ত হয়েছিলেন যে, নিজের অপমানের জ্বালা মিটাতে অজস্র জুম্ম জনগণের সামগ্রিক অবস্থাকে বিবেচনায় না নিয়ে সমাবেশ করার দাবিতে অনড় থাকেন। ফলশ্রুতিতে ইতিহাসের পাতায় ঘটে গেলো আরো এক হৃদয়বিদারক গণহত্যা। মিছিল শুরু হলে সেনাবাহিনীরা সেটিকে ছত্রভঙ্গ করে দেয় এবং তৎক্ষণাৎ সেটেলারদের লেলিয়ে দিয়ে বাজারে আসা এবং আসতে থাকা পাহাড়ীদের উপর চালানো হয় হত্যা, লুন্টনের মত জঘন্য ঘটনা।

সঞ্চারণ চাকমার ফেসবুক টাইমলাইন থেকে নেয়া। পোস্ট লিংকঃ https://www.facebook.com/photo/?fbid=117440770173497&set=a.104138724837035

Tags: , ,

এই সম্পর্কিত আরও পোস্ট

কাউখালীতে পিস্তল ও গুলিসহ ইউপিডিএফ সন্ত্রাসী আটক
আজ নৃশংস নানিয়াচর গণহত্যার ২৭ বছর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Fill out this field
Fill out this field
Please enter a valid email address.
You need to agree with the terms to proceed

Menu